ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাকিস্তান ক্রিকেটারদের ‘বাগে আনতে’ কঠিন সিদ্ধান্ত পিসিবির

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৩৪ এএম, ১৭ জুলাই ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে চরম ভরাডুবির রেশ এখনও কাটেনি পাকিস্তান ক্রিকেট থেকে। বাবর আজমদের ওপর এখনও ক্ষুব্ধ পিসিবি। যে কারণে, কঠোর কঠোর সব সিদ্ধান্ত নেয়া হচ্ছে দেশটির ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে।

শুরুতে জানানো হয়েছে, বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি এবং মোহাম্মদ রিজওয়াদের বিদেশি লিগে খেলার ছাড়পত্র দেয়া হবে না। পরে শোনা গেছে, ক্রিকেটারদের বেতন কমিয়ে দেয়া হবে।

তবে বেতন কেটে নেয়ার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছেন পিসিবি কর্মকর্তারা। পরিবর্তে আরও কড়া সিদ্ধান্ত নিলেন পাকিস্তানের তারা। জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

পাকিস্তান ক্রিকেট বোর্ড এতদিন বাবর আজমদের সঙ্গে চুক্তি করত তিন বছরের জন্য। নতুন করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, এবার থেকে চুক্তি করা হবে এক বছরের জন্য। চলমান যে চুক্তি রয়েছে, তারও মেয়াদ কমিয়ে এক বছর করা হবে।

লাহোরে এক বৈঠকে বসেছিলেন পিসিবি কর্তারা। সেই বৈঠকের পর পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি এই সিদ্ধান্তের কথা জানান। পিসিবি কর্মকর্তারা ছাড়াও বৈঠকে ছিলেন পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের কোচ গ্যারি কার্স্টেন, লাল বলের ক্রিকেটের কোচ জেসন গিলেস্পি, সহকারী কোচ আজহার মাহমুদ, দুই নির্বাচক মোহাম্মদ ইউসুফ এবং আসাদ শফিক।

পিসিবির এক কর্মকর্তা বলেন, `ক্রিকেটারদের বার্ষিক বেতন কমানোর বিরোধিতা করেছেন নির্বাচকরা। তারাই তিন বছরের পরিবর্তে ১২ মাসের চুক্তি করার পরামর্শ দেন। প্রতি বছর চুক্তির আগে ক্রিকেটারদের ফিটনেস, পারফরম্যান্স, ব্যবহার সব কিছু খতিয়ে দেখা হবে।’

তিনি আরও বলেন, ‘কেন্দ্রীয় এবং ঘরোয়া ক্রিকেটের চুক্তিতে থাকা প্রত্যেক খেলোয়াড়কে তিনমাস অন্তর বাধ্যতামূলক ভাবে ফিটনেস পরীক্ষা দিতে হবে। পরীক্ষা নেবেন কার্স্টেন এবং গিলেস্পি। দল নির্বাচনের সময় গুরুত্ব দিয়ে দেখা হবে কোচদের রিপোর্ট। দল বা চুক্তির তালিকায় জায়গা পেতে হলে নিজেদের প্রমাণ করতে হবে ক্রিকেটারদের। অতীত সাফল্য ভাঙিয়ে আর থাকা যাবে না।’

বেশ কিছু দিন ধরেই বাবরদের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছে। তাই এ ব্যাপারে আর ছাড় দিতে রাজি নন পিসিবি কর্তারা। তবে গত বছর কেন্দ্রীয় চুক্তির সময় পিসিবি চেয়ারম্যান ছিলেন জাকা আশরাফ। সে সময় ক্রিকেটারেরা দাবি করেছিলেন, `তিন বছর সময়ের মধ্যে চুক্তির কোনও শর্ত পরিবর্তন করা যাবে না। বেতন সংক্রান্ত কিছুও পরিবর্তন করা যাবে না। এ ছাড়াও মেয়াদ শেষের আগে কোনও ক্রিকেটারের চুক্তি খারিজ করতে পারবে না পিসিবি।‘

আশরাফ ক্রিকেটারদের সব শর্ত মেনে নিয়েছিলেন সে সময়। নতুন সিদ্ধান্ত কার্যকর করতে হলে, বাবরদের চুক্তিতে হাত দিতে হবে। ফলে ক্রিকেটারদের সঙ্গে সংঘাত তৈরি হতে পারে পাক বোর্ডের।

শুধু চুক্তির মেয়াদ কমানোই নয়, আরও কিছু সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। যেখানে বলা হয়েছে, পাকিস্তান ক্রিকেটারদের বিদেশী লিগে খেলতে যাওয়ার আগে অবশ্যই ঘরোয়া ক্রিকেটে খেলা বাধ্যতামূলক। ঘরোয়া ক্রিকেট বাদ দিয়ে বিদেশী লিগে খেলা যাবে না। ঘরোয়া ক্রিকেটে খেললে, দেশের ক্রিকেটের প্রতি ক্রিকেটারদের কমিটমেন্ট বাড়বে বলে বিশ্বাস পিসিবি কর্মকর্তাদের।

আইএইচএস/জেআইএম