ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাইলটের চাকরি ছেড়ে ক্রিকেটে

ভারতের বিপক্ষে সিরিজে জিম্বাবুয়ে দলে এক ‘পাকিস্তানি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৩০ পিএম, ০১ জুলাই ২০২৪

বাবা-মা দুজনই পাকিস্তানি, জন্ম তার বেলজিয়ামে। চার বছর বয়সে চলে যান অস্ট্রেলিয়ায়। সেখানেই বড় হন, পেয়েছিলেন পাইলটের চাকরি। কিন্তু ক্রিকেটটা এমনই নেশা ধরিয়ে রেখেছিল, সেই নেশা তাকে চাকরি ছাড়িয়ে নিয়ে গেলো জিম্বাবুয়েতে।

অবশেষে পাকিস্তানি বংশোদ্ভুত এক ক্রিকেটার জিম্বাবুয়ের জার্সিতে অভিষেকের অপেক্ষায় ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। ২৫ বছরের জীবনেই কত কত অভিজ্ঞতা হয়ে গেলো অন্তুম নাকভির!

নাকভি হারারেতে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে অন্তর্ভুক্ত হয়েছেন। তবে তিনি খেলতে পারবেন কিনা, সেটি এখন নির্ভর করছে সময়মতো নাগরিকত্ব পাওয়ার ওপর।

নাকভি চলতি বছরই আলোচনায় আসেন প্রথম শ্রেণির ক্রিকেটে অপরাজিত ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে। জিম্বাবুয়ের হয়ে কোনো ব্যাটারের এটিই প্রথম ট্রিপল সেঞ্চুরির রেকর্ড। জিম্বাবুয়ের ঘরোয়া ক্রিকেটে আসার দুই বছরের মাথায় একটি ক্লাব দলের অধিনায়কও হয়ে যান এই ব্যাটার।

টি-টোয়েন্টিতে ৭টি ম্যাচ খেলেছেন নাকভি। ৩৪.৫০ গড়ে করেছেন ১৩৮ রান। স্ট্রাইকরেটটাও বেশ ভালো, ১৪৬.৮০। টপ অর্ডার এই ব্যাটারের জাতীয় দলে ডাক পাওয়াটা তাই অপ্রত্যাশিত ছিল না।

ভারতের বিপক্ষে সিরিজের জন্য জিম্বাবুয়ে দল
সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যাম্পবেল, তেন্দাই চাতারা, লুক জঙউই, ইনোসেন্ট কায়া, ক্লাইভ মাদান্দে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্রেন্ডন মাভুতা, ব্লেজিং মুজারবানি, ডিয়ন মায়ার্স, অন্তুম নাকভি, রিচার্ড এনগারাভা, মিল্টন সাম্বা।

এমএমআর/এএসএম