ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

রানআউট হয়েও নটআউট থাকলেন শান মাসুদ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:৫২ পিএম, ২১ জুন ২০২৪

ক্রিকেটে মাঝে মাঝে কিছু নিয়ম দেখা যায়, যেগুলো সচরাচর ব্যবহৃত হয় না। কোনো ক্রিকেটারের আউট কিংবা চার-ছয়ের মাধ্যমে সেগুলো সামনে আসে। ক্রিকেটের সকল আইনের সঙ্গেও মানুষ পরিচিত নয়।

কিন্তু ক্রিকেটার ও ম্যাচ পরিচালনার দায়িত্বে যারা থাকেন তাদের এ সকল আইন জানা অনেকটা বাধ্যবাধকতার মধ্যেই পড়ে। এমনই এক আইনের প্রয়োগ দেখা গেলে ইংল্যান্ডের ভ্যাটালিটি ব্লাস্টের এক ম্যাচে।

শুক্রবার ভ্যাটালিটি ব্লাস্টের ম্যাচে মুখোমুখি ইয়োর্কশায়ার ও ল্যাঙ্কাশায়ার। পাকিস্তানের টেস্ট দলের অধিনায়ক শান মাসুদ খেলছেন ইয়োর্কশায়ারের হয়ে। ম্যাচের ১৫তম ওভারের প্রথম বলেই হিট উইকেটের শিকার হন ব্যাটার শান মাসুদ। কিন্তু বলটি ছিল ‘নো বল’।

কিন্তু ওই বলেই রান নিতে গিয়ে আবার রানআউট হন শান মাসুদ। নিশ্চিতভাবেই আমরা সবাই জানি যে, ‘নো বলে’ রানআউট বৈধ। তাই আউট হওয়ারই কথা তার। কিন্তু এখানে দেখা গেলে এমসিসির এক নতুন নিয়ম।

শান মাসুদ কখনোই দুই ধরনের আউট একসঙ্গে হতে পারবেন না। সেক্ষেত্রে ‘নো বল’ হওয়া এবং সেই বলে হিট উইকেট হওয়ায় এটিকেই আগে বিবেচনা করা হবে।

যে কারণে পরবর্তীতে রানআউট হলেও আম্পায়াররা সেটিকে গোনায় ধরেননি। এটা রয়েছে এমসিসি রুলবুকের ৩১.৭ ধারায়।

সে ধারায় বলা আছে, ‘একজন ব্যাটারকে আউট দেওয়া যাবে না, যদি কোনো আম্পায়ার মনে করেন যে, সে তার ক্রিজ থেকে ভুলক্রমে আউট দেওয়ার কারণে বের হয়েছেন।’

আরআর/এমএইচ/