ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ

মেইডেন ওভার করে ইতিহাস গড়লেন ফার্গুসন

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৫৯ পিএম, ১৭ জুন ২০২৪

৪ ওভার বল করলেন, সবগুলোই মেইডেন। অর্থাৎ ২৪ বলে কোনো রান দিলেন না। আজ সোমবার ক্রিকেটের ইতিহাসে এমন এক বিরল রেকর্ড করেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটার লকি ফার্গুসন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সালের আসরে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে এই রেকর্ডটি করেন ফার্গুসন। এই ম্যাচে নিজের বোলিং কোটার ৪ ওভার করে কোনো রান না দিয়ে ৩টি উইকেট শিকার করেন কিউই পেসার।

এর আগেও পুরো ৪ ওভার মেইডেন করার রেকর্ড ছিল। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে আমেরিকার অঞ্চলের বাছাইপর্বে পানামার বিপক্ষে নিজের ৪টি ওভারই মেইডেন করেছিলেন কানাডার ক্রিকেটার সাদ বিন জাফর। তবে তিনি শিকার করেছিলেন ২ উইকেট। সে হিসেবে মেইডেন এবং উইকেট শিকার ক্রিকেটে ইতিহাসের নায়ক বনে গেলেন ফার্গুসন।

কোনো বিশ্বকাপের ইতিহাসে এ কীর্তি এবারই প্রথম। এর আগে ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে জিম্বাবুয়ের বিপক্ষে ২ ওভার মেইডেন করতে পেরেছিলেন শ্রীলঙ্কার অজান্থ মেন্ডিস।

টি-টোয়েন্টি বিশ্বকাপে মেইডেন ওভার করার তালিকায় তৃতীয়স্থানে আাছেন ভারতের সাবেক স্পিনার হরভজন সিং। ২০১২ সালের আসরে ইংল্যান্ডের বিপক্ষে ২ ওভার মেইডেন করেছিলেন তিনি।

তালিকায় হরভজনের পরেই আছেন বাংলাদেশের তারকা পেসার তানজিম হাসান। আজ সোমবার নেপালের বিপক্ষে ২ ওভার মেইডেন করেছেন ডানহাতি এই পেসার।

 

এমএইচ/