ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শুধু বিশ্বকাপই নয়, আরও এক জায়গায় শীর্ষে রোহিত-সাকিব

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:০৪ পিএম, ০১ জুন ২০২৪

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে টুর্নামেন্টটির অষ্টম আসর। অথচ শুরুর দিকে ফরম্যাটটিকে খুব বেশি গুরুত্ব দিয়ে দেখেননি অনেকে। এখন প্রতি দুই বছরে (কখনো কখনো বছরে) একবার হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  অষ্টম আসর শেষে এবার বসতে যাচ্ছে ৯ম আসর। এর মধ্যে এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন কোন ক্রিকেটার?

তালিকার সেরা দশে থাকা দু‘জন ক্রিকেটারই যাচ্ছেন এবারের বিশ্বকাপে। তাদের আছে একটি আলাদা কীর্তিও। বাংলাদেশের সাকিব আল হাসান ও ভারতের রোহিত শর্মা টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সবগুলোতেই খেলতে যাচ্ছেন।

সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি আছে রোহিত শর্মার দখলে। এখনও পর্যন্ত বিশ্বকাপে ৩৯টি ম্যাচে ভারতের হয়ে মাঠে নেমেছেন তিনি। এই ম্যাচগুলোতে তার ব্যাট থেকে এসেছে ৯৬৩ রান। ফিল্ডার হিসেবে ১৬টি ক্যাচও ধরেছেন রোহিত। একটি বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা রয়েছে তার ঝুলিতে।

তালিকার দুই নম্বরে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। বিশ্বকাপে সবমিলিয়ে ৩৬ ম্যাচে মাঠে নেমেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ৭৪২ রান এসেছে তার ব্যাট থেকে, সঙ্গে সাকিব নিয়েছেন ৪৭ উইকেট। এই সময়ে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা হয়ে থেকেছেন তিনিই।

তালিকার তিন নম্বরে আছেন শ্রীলঙ্কার তিলকারাত্নে দিলশান। ৩৫ ম্যাচে মাঠে নেমে শ্রীলঙ্কার হয়ে ৮৯৭ রান করেছেন তিনি। শ্রীলঙ্কার হয়ে একটি বিশ্বকাপও জিতেছেন দিলশান।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে দু‘বার বিশ্বকাপ জেতা ডোয়াইন ব্রাভো আছেন তালিকার পরের অবস্থানে। ৩৪ ম্যাচ খেলে ৫৩০ রান করেছেন তিনি, নিয়েছেন ২৭ উইকেট। ক্যারিবীয়দের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। ব্রাভোর সমান ৩৪ ম্যাচ খেলে ৫৪৬ রানের সঙ্গে ৩৯ উইকেট নিয়েছেন আফ্রিদি।

সর্বোচ্চ ম্যাচ খেলা সেরা ১০জন ক্রিকেটারের মধ্যে সাকিব-রোহিত ছাড়া আর মাত্র একজন ক্রিকেটার এবার যাচ্ছেন যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ খেলতে। তিনি অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ৩৪ ম্যাচ খেলে ৮০৬ রান করেছেন তিনি। ক্যাচ নিয়েছেন ২১টি। 

বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলা ১০ ক্রিকেটার

খেলোয়াড়

সময়কাল

ম্যাচ

রান

সর্বোচ্চ

গড়

১০০

উইকেট

সরা

গড়

ক্যাচ

স্ট্যা.

রোহিত শর্মা (ভারত)

২০০৭-২০২২

৩৯

৯৬৩

৭৯*

৩৪.৩৯

-

০.০০

১৬

সাকিব আল হাসান

২০০৭-২০২২

৩৬

৭৪২

৮৪

২৩.৯৩

৪৭

৪/৯

১৮.৬৩

১০

তিলকারত্নে দিলশান

২০০৭-২০১৬

৩৫

৮৯৭

৯৬*

৩০.৯৩

২/৪

৩৩.০০

১২

ডোয়াইন ব্রাভো

২০০৭-২০২১

৩৪

৫৩০

৬৬*

২১.২০

২৭

৪/৩৮

২৮.৯৬

১৫

শহিদ আফ্রিদি

২০০৭-২০১৬

৩৪

৫৪৬

৫৪*

১৮.৮২

৩৯

৪/১১

২৩.২৫

শোয়েব মালিক

২০০৭-২০২১

৩৪

৬৪৬

৫৭

৩৪.০০

২/১৫

৪৭.০০

১২

ডেভিড ওয়ার্নার

২০০৯-২০২২

৩৪

৮০৬

৮৯*

২৫.১৮

-

০.০০

২১

মহেন্দ্র সিং ধোনি

২০০৭-২০১৬

৩৩

৫২৯

৪৫

৩৫.২৬

-

০.০০

২১

১১

ক্রিস গেইল

২০০৭-২০২১

৩৩

৯৬৫

১১৭

৩৪.৪৬

১০

২/১৭

২৬.৫০

১৩

মুশফিকুর রহিম

২০০৭-২০২১

৩৩

৪০২

৫৭*

১৭.৪৭

-

০.০০

১৪

আইএইচএস/