ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টি-২০ বিশ্বকাপ জয়ের আক্ষেপ ঘোচাতে পারবেন কোহলি!

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ২৯ মে ২০২৪

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম ফলোয়ারের সংখ্যায় ছাড়িয়ে গেছেন সব ক্রিকেটারকে। বিশ্বে সবচেয়ে বেশি অনুসারীর তালিকায় বিরাট কোহলির অবস্থান ১৬তম। শুধু ভারতের নয়, পুরো বিশ্ব ক্রিকেটেরই সবচেয়ে জনপ্রিয় তারকাদের একজন তিনি।

মাঠে তার আগ্রাসন, প্রতিপক্ষকে ভয় ধরিয়ে দেওয়া মনোভাব উজ্জীবিত করে পুরো দলকে। কোহলির ব্যাটিং ভরসা হিসেবে কাজ করে নিয়মিত। ভারতের দীর্ঘদিনের পরীক্ষিত এই সৈনিক এবারও যাচ্ছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

স্ট্রাইক রেট কম, বয়স বেড়ে গেছে- এসব অজুহাতে গুঞ্জন ছিল কোহলিকে বিশ্বকাপ দল থেকে বাদ দেয়ার। কিন্তু নির্বাচকরা শেষ পর্যন্ত আস্থা রাখলেন কোহলির অভিজ্ঞতার ওপর। অতীতের মতো বিপদের দিনে দলকে টেনে নিয়ে যেতে তার দিকেই তাকিয়ে থাকবে শত কোটি মানুষ।

বিরাট কোহলি : টি-টোয়েন্টি ক্যারিয়ার

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ স্কোর

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

১১৭

১০৯

৪০৩৭

১২২*

৫১.৭৫

১৩৮.১৫

৩৭

৩৬১

১১৭

 টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

২৭

২৫

১১৪১

৮৯*

৮১.৫০

১৩১.৩০

১৪

১০৩

২৮

সুনিল গাভাস্কার, শচিন টেন্ডুলকারদের সঙ্গে রাহুল দ্রাবিড়-সৌরভ গাঙ্গুলি; যুগে যুগে দুর্দান্ত সব ব্যাটারের জন্ম হয়েছে ভারতে। কোহলিও তাদেরই একজন; কিন্তু তার মধ্যে আছে বিশাল সংকল্প, বড় স্বপ্ন দেখতে কখনোই পিছপা হন না তিনি।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতানোর পর থেকেই ভারতের ‘নেক্সট বিগ থিং’ হিসেবে নাম শোনা যেতে থাকে কোহলির নাম। ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়ী ভারত দলের সর্বকনিষ্ঠ সদস্য ছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে পরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

ফিটনেসের উন্নতি, ব্যাট হাতে একের পর অনবদ্য পারফরম্যান্সে নিজের নামটাকে প্রতিষ্ঠিত করে ফেলেন তিনি। সঙ্গে দ্রুতই বাড়তে থাকে তার জনপ্রিয়তাও। দীর্ঘদিন ভারতের নেতৃত্ব দিয়ে বেশ কিছু সাফল্যও এসেছে কোহলির হাত ধরে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি যাচ্ছেন দুর্দান্ত ফর্ম নিয়ে। তার স্ট্রাইক রেট নিয়ে অনেক কথা শোনা গেলেও সেসব নিয়ে মাথা ঘামাচ্ছে না ভারত। সবশেষ আইপিএলেও ১৫ ম্যাচে ৭৪১ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন কোহলি। তার দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও উঠেছে প্লে অফে।

এবারের বিশ্বকাপে অবশ্য পুরো ভারতীয় দলের মতো চ্যালেঞ্জ নিয়ে যাচ্ছেন কোহলিও। বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার গুঞ্জনের মধ্যেই আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া, দলের কাণ্ডারির ভূমিকা পালন করার অভিজ্ঞতাকে পুঁজি করেই জায়গা পেয়েছেন বিশ্বকাপ দলে। সেই চ্যালেঞ্জ উৎরানোর বড় লক্ষ্য কোহলির সামনে। হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই তার শেষ সুযোগ।

এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক শিরোপা নেই ভারতের। কোহলিও কখনো জিততে পারেননি টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপাও। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে নিশ্চিতভাবেই শেষ সুযোগটা কাজে লাগিয়ে শিরোপা জিততে না পারার আক্ষেপটা দূর করতে চাইবেন বিরাট কোহলি!