ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টি-টোয়েন্টির সবচেয়ে বড় তারকা সাকিব, পারফর্মারও

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ২৯ মে ২০২৪

বিজ্ঞাপনে, বিলবোর্ডে কিংবা প্রচারণার কেন্দ্রবিন্দুতে- সাকিব আল হাসান বাংলাদেশের সবচেয়ে পরিচিত মুখ, টি-টোয়েন্টির পোস্টারবয়। তার তারকাখ্যাতি আকাশচুম্বী, বাকিদের জন্য ধরাছোঁয়ার বাইরে। বাংলাদেশের প্রায় সব অঙ্গন মিলিয়ে সাকিবের চেয়ে জনপ্রিয় কেউ কি আছেন? উত্তর দেওয়া কঠিন হয়ে যাবে যে কারো জন্য।

সাকিবের এই সাফল্যের পুরোটুকুর পেছনেই আছে ক্রিকেট। মাগুরার ফয়সাল থেকে এখন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার তিনি। দীর্ঘদিন সাকিব ছিলেন আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের এক নম্বরে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মুখ সাকিবই।

বয়স প্রায় ৩৮ হয়ে গেলেও এখনও পারফরম্যান্সের ধার কমেনি তার। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে নামলে একটি রেকর্ডও গড়বেন তিনি। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইসিসির সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন তিনি। ভারতের রোহিত শর্মাই কেবল সাকিবের সঙ্গে আছেন এই তালিকায়।

সাকিব আল হাসান: টি-টোয়েন্টি ক্যারিয়ার

ব্যাটিং

সময়কাল

ম্যাচ

ইনিংস

অপরাজিত

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

২০০৬-২০২৪

১২২

১২০

১৬

২৪৪০

৮৪

২৩.৪৬

১২১.৯৩

১২

২৪৬

৫২

বোলিং

সময়কাল

ম্যাচ

ওভার

মেডেন

রান

উইকেট

সেরা

গড়

ইক.

২০০৬-২০২৪

১২২

৪৪০.১

২৯৮৭

১৪৬

৫/২০

২০.৪৫

৬.৭৮

টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স

ব্যাটিং

সময়কাল

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

২০০৭-২০২২

৩৬

৩৬

৭৪২

৮৪

২৩.৯৩

১২২.৪৪

৬২

২৩

বোলিং

সময়কাল

ম্যাচ

ওভার

মেডেন

রান

উইকেট

সেরা

গড়

ইক.

২০০৭-২০২২

৩৬

১২৯.১

৮৭৬

৪৭

৪/৯

১৮.৬৩

৬.৭৮

বিকেএসপি থেকে শুরু হয়ে বয়সভিত্তিক ক্রিকেটের বিভিন্ন ধাপ পেরিয়ে সাকিব আন্তর্জাতিক মঞ্চে আছেন প্রায় দেড় যুগ। এ সময়ে ব্যাট ও বল হাতে তিনিই হয়ে ছিলেন দলের বড় ভরসার নাম। বাংলাদেশের সব সাফল্যেই অবদান ছিল তার। ২০১৯ বিশ্বকাপে ৬০৬ রানের সঙ্গে ১১ উইকেটের অনবদ্য পারফরম্যান্সও ছিল সাকিবের।

সাকিব খেলে বেড়িয়েছেন বিশ্বের প্রায় সবগুলো ফ্র্যাঞ্চাইজি লিগে। সবচেয়ে বড় টুর্নামেন্ট আইপিএলেও নিয়মিতই ডাক পেয়েছেন। দু’বার শিরোপা জিতেছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। দীর্ঘ এই অভিজ্ঞতার ছাপ জাতীয় দলেও রাখেন সাকিব।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মাস ছয়েক আগে সব ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি। এরপর দায়িত্ব দেওয়া হয় নাজমুল হোসেন শান্তকে। বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে একটি অনন্য রেকর্ডও গড়েন সাকিব।

একমাত্র ক্রিকেটার হিসেবে ১৪ হাজারের বেশি রানের সঙ্গে পূর্ণ করেন আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেটের মাইলফলক। বিশ্বকাপে বাংলাদেশ দলের সবচেয়ে বড় আশা থাকবে অনুমিতভাবেই সাকিবকে ঘিরে। নেতৃত্বে না থাকলেও তিনিই থাকবেন সবকিছুর কেন্দ্রবিন্দুতে।

আইএইএস/