ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অরেঞ্জ ক্যাপ কোহলির, পার্পল ক্যাপ জিতলেন প্যাটেল

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:১৪ এএম, ২৭ মে ২০২৪

আইপিএলে সর্বোচ্চ রানসংগ্রাহকের জন্য আগে থেকেই নির্ধারিত ছিল অরেঞ্জ ক্যাপ। প্রায় পুরো মৌসুম জুড়েই সেটি নিজের কাছে রেখেছিলেন বিরাট কোহলি। আসর শেষ হলেও তার কাছ থেকে কেউ সেটি নিতে পারেননি। এ নিয়ে দ্বিতীয়বারের মতো আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রাহক হলেন কোহলি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলের ইতিহাসে দুইবার সর্বোচ্চ রান করার রেকর্ড করেন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই তারকা।

গতকাল রোববার শেষ হওয়া এই আসরে ১৫ ম্যাচে ৭৪১ রান করেন কোহলি। যদিও তার দল বেঙ্গালুরু বাদ পড়ে গেছে শেষ চার থেকে। ৬১.৭৫ গড়ে ১৫৪.৬৯ স্ট্রাইরেটে ব্যাট করে মৌসুম শেষ করেন তিনি। এই আসরে কোহলির সর্বোচ্চ ইনিংস ১১৩ রানের। এছাড়া ৫টি হাফসেঞ্চুরি আছে ডানহাতি এই তারকার ব্যাটারের। সর্বোচ্চ রান সংগ্রহ করে ১০ লাখ রুপির প্রাইজমানি পান কোহলি।

এর আগে ২০১৬ সালের আসরে ৯৭৩ রান করেছিলেন কোহলি। সে আসরে ১৬ ম্যাচে ৪ সেঞ্চুরি আর ৭ হাফসেঞ্চুরি হাঁকিয়ে সর্বোচ্চ রানসংগ্রাহক নির্বাচিত হন তিনি। প্যাটেলও পান ১০ লাখ রুপির প্রাইজমানি।

আর সর্বাধিক উইকেট শিকার করেন পার্পল ক্যাপ জিতেছেন হার্শাল প্যাটেল। পাঞ্চাব কিংসের হয়ে ১৪ ম্যাচে ২৪ উইকেট শিকার করেন। তিনিও আইপিএলের ইতিহাসে এ নিয়ে দুইবার সর্বোচ্চ উইকেটশিকারি হন। এর আগে ২০২১ সালে বেঙ্গালুরুর হয়ে ৩২ উইকেট শিকার করেন তিনি।

গতকাল চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেটে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা জয় করে কলকাতা নাইট রাইডার্স।

এমএইচ/জেআইএম