ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ড্যারেন স্যামির নামে সেন্ট লুসিয়ায় ক্রিকেট স্টেডিয়াম

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৫ মে ২০২৪

ওয়েস্ট ইন্ডিজের জন্য অপেক্ষা ছিল দীর্ঘ। প্রথম দুটি ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল তারাই; কিন্তু এরপর আর বৈশ্বিক শিরোপার দেখা পাচ্ছিল না। ওই আক্ষেপ শেষ হয় ড্যারেন স্যামির হাত ধরে।

২০১২ সালে শ্রীলঙ্কার মাটিতে কুমার সাঙ্গাকারাদের কাঁদিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। পরে ২০১৬ সালেও একই ফরম্যাটের বিশ্বকাপ জেতে তারা, সেই স্যামির নেতৃত্বেই।

দুটি বিশ্বকাপ জেতানো ড্যারেন স্যামির কীর্তি স্মরণে রাখতে সেন্ট লুসিয়াতে তার নামে স্টেডিয়ামের নামকরণ হয়। ওই ভেন্যুতে এবার হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বেশ কিছু ম্যাচ।

২০১৬ সালে বিশ্বকাপ জেতানোর পর ১৫ হাজার দর্শক ধারণক্ষমতার বিউসজোর স্টেডিয়াম থেকে বদলে সেন্ট লুসিয়ার এই মাঠের নাম হয়ে যায় ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। নতুন নামের স্টেডিয়ামটিতে ২০১৬ সালের ৯ আগস্ট শুরু হওয়া টেস্টে প্রথমবার মাঠে নামে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত।

ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে তিনটি গ্রুপ পর্বে ও বাকিগুলো সুপার এইটের। আফগানিস্তানের বিপক্ষে ১৮ জুন এই ভেন্যুতে মাঠে নামবে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

এখন পর্যন্ত মোট ৩৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এই ভেন্যুতে। এর মধ্যে ২০টিতেই জয় পেয়েছে আগে ফিল্ডিং করা দল। ব্যাটসম্যানরাই একটু বাড়তি সুবিধা পেয়ে থাকেন এই স্টেডিয়ামের পিচগুলোতে। এবারও তেমনই হওয়ার কথা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০২১ সালে ৮ উইকেট হারিয়ে ১৯৯ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ, সেটিই এই মাঠের সর্বোচ্চ রান। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে এই মাঠেই পাকিস্তানের বিপক্ষে ১৯৭ রান তাড়া করেছিল অস্ট্রেলিয়া, এটি এখনও রেকর্ড।

ড্যারন সামি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

প্রতিষ্ঠা: ২০০২ সালে
ধারণক্ষমতা: ১৫,০০০
এবারের বিশ্বকাপে অনুষ্ঠিত হবে: ৬টি ম্যাচ

গ্রুপ পর্ব

১৫ জুন, স্কটল্যান্ড-অস্ট্রেলিয়া
১৬ জুন, নেদারল্যান্ডস-শ্রীলঙ্কা
১৭ জুন, ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান

সুপার এইট

১৯ জুন, বি১-সি২
২১ জুন-বি১-ডি১
২৪ জুন-বি২-এ১

আইএইচএস/