ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৩৮২ দিন পর মাঠে ফিরছেন জোফরা আরচার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২২ মে ২০২৪

প্রবল সম্ভাবনা নিয়ে ক্যারিবীয় ক্রিকেট ছেড়ে ইংল্যান্ড ক্রিকেটে যাত্রা শুরু করেছিলেন পেসার জোফরা আরচার। ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ে অন্যতম অবদান ছিল এই গতি তারকার। কিন্তু পেসারদের সব সময়ের দুঃখ ইনজুরি যেন আরচারের নিত্য সঙ্গী। কোনোভাবেই ইনজুরির কবল থেকে মুক্তি মেলে না তার।

আজ হেডিংলিতে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবেন এই পেসার। যদিও আবহাওয়ার ওপর নির্ভর করছে তার মাঠে নামা। চোটের কারণে ৩৮২ দিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে তিনি। আবার নিজের দেশ ইংল্যান্ডের মাটিতে প্রায় ৪ বছর খেলতে পারেননি। ঘরের মাঠে চার বছর পর মাঠে নামার অপেক্ষায় আরচার।

ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার নিশ্চিত করে দিয়েছেন, দীর্ঘ ইনজুরি থেকে ফিরে আসার পর আরচার উদগ্রীব হয়ে আছেন মাঠে নামার জন্য। সব কিছু ঠিক থাকলে আজ হেডিংলিতে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের একাদশে থাকবেন তিনি।

পিঠ এবং কনুইয়ের ইনজুরির কারণে গত তিন বছরে ইংল্যান্ডের হয়ে মাত্র সাতটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন ক্যারিবীয় বংশোদ্ভূত এই পেসার। ২০২৩ সালের শুরুতে দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ সফরেই শুধু ওই সাতটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি।

মাঠে ফেরার জন্য পূর্ণ ফিটনেস ফির পেতে দারুণ পরিশ্রম করে গেছেন আরচার। যে কারণে তার নিজের ক্লাব বার্বাডোজ এবং সর্বশেষ ইংলিশ কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে ৬ ওভারের একটি স্পেল বোলিংও করেছেন তিনি।

শুধু পাকিস্তানের বিপক্ষে এই সিরিজেই নয়, ইংল্যান্ড জোফরা আরচারকে তাদের ১৫ সদস্যের বিশ্বকাপ দলেও রেখেছে। তবে, এই স্কোয়াড আগামী শনিবারের মধ্যে চূড়ান্ত করতে হবে। এর মধ্যে যদি কোনো অসুবিধা না হয়ে থাকে, তাহলে নিশ্চিত বিশ্বকাপে জস বাটলারদের সঙ্গী হতে যাচ্ছেন আরচার।

আরচারের ফেরায় খুব বেশি ভীত নন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তিনি সরাসরি বলে দিয়েছেন, ‘একটি দল হিসেবে আমরা খুবই আগ্রহী আরচারের বিপক্ষে খেলার জন্য। আমাদেরও একই মানের পেস বোলার রয়েছে। হারিস রউফ, মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদি। তাদেরকে তো আমরা প্রতিদিনই মোকাবেলা করি। সুতরাং, আমরা আরচারের কারণে ভীত নই। বরং, উদগ্রীব হয়ে আছি তার বিপক্ষে খেলার জন্য।’

আইএইচএস/