ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

গম্ভীরকে ভারতের হেড কোচ হওয়ার প্রস্তাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১৭ মে ২০২৪

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর রাহুল দ্রাবিড় ভারতের হেড কোচ থাকছেন না, সেটা জানা হয়ে গেছে আগেই। এই পদের জন্য বিজ্ঞপ্তিও দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

এরই মধ্যে নতুন খবর। ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীরকে দলের হেড কোচ হওয়ার জন্য প্রস্তাব দিয়েছে বিসিসিআই।

ক্রিকইনফোর প্রতিবেদন, বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করা গম্ভীরের সঙ্গে যোগাযোগ করেছে বিসিসিআই। তিনি দায়িত্ব পালন করবেন কিনা, সেই আলোচনা আরও এগোবে কলকাতা এবারের আইপিএল অভিযান শেষ করার পর।

যদিও ভারতীয় দলের হেড কোচ পদে আবেদনের শেষ তারিখ ২৭ মে, আইপিএল ফাইনালের পরদিনই। গম্ভীর দায়িত্ব নিতে রাজি হলে সেই তারিখ পর্যন্ত অপেক্ষা করা নাও লাগতে পারে।

৪২ বছর বয়সী গম্ভীরের অবশ্য আন্তর্জাতিক কিংবা ঘরোয়া কোনো পর্যায়েই কোচিং করানোর অভিজ্ঞতা নেই। তবে আইপিএলের দুটো ফ্র্যাঞ্চাইজিতে কোচিং স্টাফ দেখভাল করার দায়িত্ব পালন করেছেন তিনি।

২০২২ এবং ২০২৩ সালে লখনৌ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন গম্ভীর। দুই মৌসুমেই লখনৌ প্লে-অফ খেলে। ২০২৪ মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে যোগ দেন গম্ভীর। এবার তার দল আছে পয়েন্ট তালিকার শীর্ষে।

ভারতীয় দলের ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের কৃতিত্ব আছে গম্ভীরের। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৭টি মৌসুমে নেতৃত্ব দিয়েছেন, এর মধ্যে পাঁচবারই প্লে অফ খেলেছে দলটি। ২০১২ এবং ২০১৪ সালে গম্ভীরের নেতৃত্বে জিতেছে শিরোপাও।

গত সপ্তাহে বিসিসিআই কোচ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। তারা জানিয়েছে, নতুন কোচ যে হবেন তাকে তিন ফরম্যাটেরই দায়িত্ব সামলাতে হবে। মেয়াদ থাকবে ২০২৪ সালের জুলাই থেকে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত সাড়ে তিন বছর।

এমএমআর/