ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ওয়েলিংটন টেস্ট

লায়নের ১০ উইকেট, নিউজিল্যান্ডকে ১৭২ রানে হারালো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৩ মার্চ ২০২৪

লক্ষ্য ৩৬৯ রানের। সেই লক্ষ্যে ১১১ রানে ৩ উইকেট নিয়ে আজ চতুর্থ দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দাপট দেখালেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন।

লায়নের ঘূর্ণিতে খেই হারিয়ে ১৯৬ রানে অলআউট হয়ে গেছে নিউজিল্যান্ড। ফলে ১৭২ রানের বিশাল জয় পেয়েছে অস্ট্রেলিয়া। আগের দিন ২ উইকেট নিয়েছিলেন লায়ন। আজ রোববার এই ডানহাতি অসি স্পিনার নিলেন আরও ৪ উইকেট। প্রথম ইনিংসের ৪ আর এই ইনিংসে মোট ৬ উইকেট নিয়ে গোটা ১০ উইকেট নিজের থলিতে পুরলেন লায়ন।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে স্পিনরাজত্বের ম্যাচে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে একাই ধসিয়ে দিয়েছেন নাথান। ফলে বড় জয় পেয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ২৪ ম্যাচের ২৩টিতেই জিতেছে অসিরা।

ব্যাট করতে নেমে আজ নিউজিল্যান্ডের হয়ে লড়াই করা রাচিন রাবিন্দ্রা ও ড্যারিল মিচেল জু্টি ভেঙেছে দিনের শুরুতেই। আগের দিন ৫৬ রান করা রাবিন্দ্রা আজ যোগ করেছেন মাত্র ৩ রান। চতুর্থ উইকেটে ১৬২ বলে ৬৭ রানের জুটি করেছিলেন তারা। নিচের দিকে আর কেউ লড়তে না পারায় বড় হারই মেনে নিতে হয়েছে স্বাগতিকদের।

বেসিন রিজার্ভের স্পিনফাঁদে অত্যন্ত সতর্কতার সঙ্গে খেলে টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি হাঁকিয়েছেন রাবিন্দ্রা। ১০৫ বলে ৫৯ রানের ইনিংস খেলেন ২৪ বছর বয়সী তরুণ ক্রিকেটার। আজ ব্যাট করতে নেমে সেই লায়নের শিকার হয়ে ক্যামেরন গ্রিনের হাতে ধরা পড়ার আগে ৮ চার ও ১ ছক্কায় ইনিংস সাজান তিনি।

মিচেল করেছেন ১৩০ বলে ৩৮ রান। জস হ্যাজলউডকে ফলো-থ্রু করে ক্যাচ হন তিনি। এছাড়া ২৮ বলে ২৬ রান করেছেন স্কট কুগলেইন ও ১৫ বলে ১৪ রান করেন ম্যাট হেনরি।

নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে ৬ উইকেট নিতে লায়ন খরচা করেছেন ৬৪ রান। আর ২০ রান দিয়ে ২ উইকেট শিকার করেন হ্যাজলউড।

 

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ৩৮৩ ও ১৬৪ (লায়ন ৪১, গ্রিন ৩৪, হেড ২৯, খাজা ২৮; ফিলিপস ৫/৪৫, হেনরি ৩/৩৬, সাউদি ২/৪৬)

নিউজিল্যান্ড : ১৭৯ ও ১৯৬ (রাবিন্দ্রা ৫৯, মিচেল ৩৮, কুগলেইন ২৬; লায়ন ৬/৬৫, হ্যাজলউড ২/২০)

ফল : অস্ট্রেলিয়া ১৭২ রানে জয়ী।

এমএইচ/এএসএম