ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বন্ধু শান্ত অধিনায়ক, তাই আশাবাদী সাইফউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক | চট্টগ্রাম থেকে | প্রকাশিত: ০৮:০১ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২ বছর আগে, টি-টোয়েন্টি খেলেছেন প্রায় দেড় বছর হয়ে গেলো। মোহাম্মদ সাইফউদ্দিন যেন জাতীয় দল থেকেই হারিয়ে গেলেন। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের আশপাশেও ছিলেন না তিনি। অথচ, পেস বোলিং অলরাউন্ডার হিসেবে দলে তার জায়গাটা পাকাই থাকার কথা।

ইনজুরির কারণেই মূলত জাতীয় দল থেকে ছিটকে পড়েছেন এই অলরাউন্ডার। শুধু জাতীয় দলই নয়, দীর্ঘদিন ঘরোয়া ক্রিকেটেও অনুপস্থিত তিনি। রিহ্যাবে থেকে প্রস্তুত হয়েই এবার বিপিএলে ফরচুন বরিশালের দলে ফিরে এসেছেন তিনি। ফিরে আসাই নয় শুধু, দুর্দান্ত পারফরম্যান্সও করছেন তিনি।

যেহেতু পারফরম্যান্স করছেন, সে কারণে জাতীয় দলেও ফেরার আশা রাখেন সাইফউদ্দিন। আজ (শুক্রবার) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের আউটারে ফরচুন বরিশালের অনুশীলনের পর মিডিয়ার মুখোমুখি হন তিনি। সেখানেই জাতীয় দলে ফেরা নিয়ে নিজের ভাবনার কথা জানান।

সবচেয়ে বড় কথা, জাতীয় দলের তিন ফরম্যাটে নতুন নেতৃত্বের দায়িত্ব পাওয়া নাজমুল হোসেন শান্ত সাইফউদ্দিনের বন্ধু। সেই বয়সভিত্তিক দল থেকেই একসঙ্গে খেলে আসছিলেন তারা। আবাহনী ক্লাবেও খেলেছেন একসঙ্গে। যে কারণে সাইফউদ্দিন আশাবাদী, ভালো পারফরম্যান্স করলে শান্তর কাছ থেকে সাপোর্ট পাবেন তিনি।

শান্ত অধিনায়ক হয়েছেন, তার সঙ্গে কথা হয়েছে কি না? জানতে চাইলে সাইফউদ্দিন জানান, তিনি অনেক খুশি। ‘হ্যাঁ, অবশ্যই। গতকালকে ফোনে ওর সঙ্গে আমার কথা হয়েছে। আমি অনেক খুশি, কারণ সেই বাল্যকাল থেকে বয়সভিত্তিকে খেলে আসছি। দীর্ঘদিন আবাহনীর হয়ে খেলছি। আমাকে ও ভালো বুঝবে। ওর সামনে আমি অনেকগুলো সেরা ইনিংস, সেটা ব্যাটিং হোক বা বোলিং হোক- করে দেখিয়েছি। ইনশাআল্লাহ আমার বিশ্বাস ও আমাকে সাপোর্ট দেবে দলে ফেরার ক্ষেত্রে’- বলে সাইফউদ্দিন।

শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণা হলো। আবার একই সময়ে নিজে খুব ভালো পারফরম্যান্স করছেন। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে দলে সুযোগ পেলেন না। আফসোস কাজ করছে কি না, জানতে চাইলে সাইফউদ্দিন বলেন, ‘মাত্র কিছুদিন আগে আমি ইনজুরি থেকে উঠে এসেছি। তাই হয়ত শ্রীলঙ্কা সিরিজে পরিকল্পনায় রাখে নাই। আমি আশাবাদী, যদি আরও ভালো খেলি। যেহেতু শ্রীলঙ্কা সিরিজ মিস হয়েছে, সামনে বিশ্বকাপের আগে যে সিরিজ থাকবে, সেখানে হয়ত বিবেচনা করবে। সে লক্ষ্যে আমি আমার সেরাটা দিয়ে অনুশীলন করার চেষ্টা করব, নির্বাচকদের নজরে আসার চেষ্টা করবো।’

বাইরের সমালোচনায় কান না দিয়ে কিভাবে নিজের কাজ করে যেতে হয় এবং সাফল্য পেতে হয়, তার জ্বলন্ত উদাহরণ সাইফউদ্দিনদের সামনে আছে। তিনি মাহমুদউল্লাহ রিয়াদ। সব সমালোচনা দুরে ঠেলে তিনি ঠিকই পারফরম্যান্স করে যাচ্ছেন। সাইফউদ্দিন মাহমুদউল্লাহ রিয়াদের এ বিষয়টাকেই খুব উঁচু করে তুলে ধরলেন সংবাদ সম্মেলনে এবং তাকে যে অনুসরণ করেন, সেটাও জানালেন।

তিনি বলেন, ‘রিয়াদ ভাইকে তো সবসময় আমরা চোখের সামনে দেখি। আমরা সতীর্থ, উনি কি কাজ করতেছে বা বাইরের কোনো কিছুতে কান না দিয়ে উনি উনার প্রসেস অনুযায়ী নিজের কাজটা করতেছে। তো এই জিনিসটা আমরা ফলো করি। ’

‘আসলে আমাদের প্রত্যেকটা ক্রিকেটারের উচিত বাইরে কি হচ্ছে না হচ্ছে এসবে ফোকাস না করে মাঠে খেলাটা দিয়ে যাওয়া। যে কাজটা আমরা রিয়াদ ভাইকে দেখেছি বিশ্বকাপে নিজের সেরাটা দিয়েছে। বিপিএলেও উনি চোখে লাগার মতো কয়েকটা ইনিংস খেলেছে। অনুপ্রেরণা এটাই ডানে বামে না তাকিয়ে আমার কাজই হচ্ছে মাঠে পারফর্ম করা। বাকিটা আল্লাহর হাতে ইনশাআল্লাহ সুযোগ চলে আসবে। ’

আইএইচএস/এএসএম