ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সৌম্য কেন পারছে না, অবাক হাথুরু

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ১৯ ডিসেম্বর ২০২৩

সময় ভালো না বেশ কিছুদিন। যে সৌম্যর ব্যাটে ছিল ঝড়ের গতি, সে উত্তাল উইলোবাজি নেই দেড় বছর ধরেই। ২০২১ সালের শুরু থেকে হঠাৎ কেমন যেন হয়ে গেছেন সৌম্য সরকার। ব্যাটে রানখরা। ওই বছরের ২৫ জানুয়ারি তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৭ রানে আউট হওয়ার পর থেকে তার কপালে শনির দশা শুরু।

এর দুই মাস পর মার্চে নিউজিল্যান্ডের মাটি থেকেই নিজেকে হারিয়ে ফেলা। তিন ম্যাচের ওই ওয়ানডে সিরিজে ডানেডিনে ০, ক্রাইস্টচার্চে ৩২ আর ওয়েলিংটনে ১ রানে আউট হওয়ার পর সৌম্যর জাতীয় দলে অনিয়মিত হয়ে পড়া।

কিন্তু বাংলাদেশ দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে সেই অফফর্মের সৌম্যকেও বিশ্বকাপের দলে নিতে চেয়েছিলেন। তাই বিশ্বকাপের আগে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নেওয়া হয়েছিল তাকে। গত ২৩ সেপ্টেম্বর ঘরের মাঠে (শেরে বাংলা স্টেডিয়ামে) কিউইদের বিপক্ষে সে ম্যাচেও চরম ব্যর্থতার ঘানি টেনে ০ রানে সাজঘরে ফিরেছিলেন সৌম্য।

তারপর আর বিশ্বকাপ দলে জায়গা হয়নি সৌম্যর। বিরতি দিয়ে এবার নিউজিল্যান্ড সিরিজে তার অন্তর্ভুক্তি। সেটা অবশ্য সাকিব আল হাসান না থাকার কারণে। এর মধ্যে আর কোনো ৫০ ওভারের টুর্নামেন্ট খেলার সুযোগ পাননি সৌম্য।

এনসিএল আর বিসিএল মিলে ৭ ম্যাচে ১৩ ইনিংসে কোনো সেঞ্চুরি নেই। চারটি হাফসেঞ্চুরিসহ রান করেছেন (৩২, ৫৭, ৩, ৩, ১৬, ৯৬, ৮৬, ৫৩, ৪৮, ১৪, ২৮, ৩৮, ২) মোট ৪৭৬। এই পরিসংখ্যান দেখেই তাকে নিউজিল্যান্ড সফরে নেওয়া।

প্র্যাকটিস ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৯ রান করে খানিক আশা জাগিয়েছিলেন সৌম্য। কিন্তু ১৭ ডিসেম্বর ডানেডিনে মাঠে নেমে দপ করে নিভে যাওয়া। বল হাতে ওভারপিছু ১০ রানের বেশি (৬ ওভারে ৬৩) দেওয়ার পর ব্যাটিংয়ে নেমে ০ রানে ফিরে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছেন তিনি।

কেন সৌম্যকে একাদশে নেওয়া? ফর্মহীন জেনে-বুঝেও কেন তাকে আবার ওয়ানডেতে সুযোগ দেওয়া? এ প্রশ্নের জবাব দিয়েছেন স্বয়ং প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

হাথুরু বলেন, ‘সৌম্যর শেষ ৫ ম্যাচ আমি দেখিনি। আমি শুধু গত ম্যাচেই দেখলাম। সৌম্যর ব্যাপারে আমিও খানিকটা অবাক। সে কেন রান করতে পারছে না, তার সমস্যা কী তা বুঝতে পারছি না। আমি জানি, সে ঘরোয়া ক্রিকেটে রান করেছিল। সে কারণেই তাকে দলে নেওয়া। আর সৌম্যকে নেওয়ার কারণ একটাই, দলে সাকিব নেই। তার অনুপস্থিতিতে এমন কাউকে দরকার যে ব্যাটিং ও বোলিং দুইটাই করতে পারে। তাই সৌম্যকে দলে নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘সাকিব ১৫ থেকে ১৭ বছর ধরে বাংলাদেশকে সার্ভিস দিয়ে আসছে। তার বিকল্প খুঁজে বের করা খুব কঠিন। সাকিবের মত একজন পরিপূর্ণ অলরাউন্ডারের অনুপস্থিতিতে সঠিক কম্বিনেশন তৈরিও খুব কঠিন। আমরা সাকিবের ব্যাট ও বলের দিকে তাকিয়ে থাকি। এ জন্য সে (সৌম্য) অলরাউন্ডার হিসেবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা জানি, সাকিব যা পারে সে তা করতে পারবে না। আশা করছি, সে (সৌম্য) বল ও ব্যাট করতে পারবে। অলরাউন্ডার হিসেবে উভয় বিভাগে অবদান রাখবে।’

এআরবি/এমএমআর/জিকেএস