ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘অ্যাশেজকে বেশি গুরুত্ব দেওয়াতেই বিশ্বকাপে ইংল্যান্ডের ভরাডুবি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১৪ নভেম্বর ২০২৩

এবারের বিশ্বকাপটা যে কোনোভাবেই হোক ভুলে যেতে চাইবে ইংল্যান্ড। বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে এসে মাত্র ৩টি ম্যাচ জিতেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে ইংলিশদের। দলের ক্রিকেটারদের মধ্যেও ২০১৯ বিশ্বকাপে যে উদ্দীপনা ছিল সেটির ছিটেফোঁটাও ছিল না।

‘ক্লান্ত মস্তিষ্কে’ ক্রিকেট খেলেই বিশ্বকাপে ইংল্যান্ডের ভরাডুবি হয়েছে বলে মনে করেন ইংলিশদের সাবেক অধিনায়ক নাসের হুসেইন। তার মতে অ্যাশেজকে অতিমাত্রায় গুরুত্ব দিতে গিয়েই বিশ্বকাপের পরস্থিতি ভুলে গিয়েছিল ইংল্যান্ড ক্রিকেটাররা।

বিশ্বকাপের আড়াই মাস আগে জুলাইয়ের শেষ দিকে চলতি বছরের অ্যাশেজের সমাপ্তি ঘটে। ২-২ এ সমতায় থেকে অসিদের সঙ্গে সিরিজ ড্র করলেও অ্যাশেজ নিজেদের করে নিতে পারেনি স্টোকসরা। ক্রিকেটে অ্যাশেজের গুরুত্ব অনেক এবং সেটা ইংল্যান্ডের জন্য আরো বেশি।

অ্যাশেজের ক্লান্তি ইংলিশ ক্রিকেটারদের চোখে মুখে দেখা গেছে। নাসের হুসেইন বলেন, ‘এটা ইংল্যান্ডের জন্য কঠিন ছিল, কেননা বিশ্বকাপের মাত্র কয়েক মাস আগে অ্যাশেজ শেষ হয়েছে। অ্যাশেজের প্রতি অতিমাত্রায় নজর দেওয়াতেই তারা মানসিকভাবে ক্লান্ত ছিল। আপনি ক্রিস ওকস ও মার্ক উডকে দেখুন- তারা মানসিক ও শারীরিক দু’দিকেই ক্লান্ত। আপনাকে সব ফরম্যাট নিয়ে আলাদাভাবে চিন্তা করতে হবে।’

অ্যাশেজ তো অস্ট্রেলিয়াও খেলেছে। তারা সেমিফাইনালে উঠতে পারলে ইংল্যান্ড কেন পারছে না? এমন প্রশ্নের জবাবে নাসের বলেন, ‘দেখুন! অস্ট্রেলিয়ার যে অ্যাশেজ দলটা ছিল সেটার সঙ্গে এই দলের অনেকটাই মিল নেই। তারা ভারত কিংবা আরো কয়েকটি দলের বিপক্ষে বিশ্বকাপের আগে খেলেছে। যে কারণে টেবিলের টপে উঠতে পারেনি। তারাও মানসিকভাবে অনেকটাই ক্লান্ত অ্যাশেজের কারণে।’

আরআর/আইএইচএস/