ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সেঞ্চুরির পর মাহমুদউল্লাহকে সুসংবাদ দিলো আইসিসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২৫ অক্টোবর ২০২৩

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একাই লড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রোটিয়া বোলারদের তোপে যখন টাইগাররা রীতিমতো ধুঁকছে, তখন দলের ত্রাণকর্তা হয়ে এলেন তিনি। দুর্দান্ত এক সেঞ্চুরি করে দলকে বড় লজ্জা থেকে বাঁচালেন।

শুধু গতকালই নয়, আগের ম্যাচগুলোতেও দলের সম্মানজনক রান সংগ্রহ করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন মাহমুদউল্লাহ।

মঙ্গলবারের (২৪ অক্টোবর) সেঞ্চুরির পর মাহমুদউল্লাহকে সুসংবাদ দিলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৪ ধাপ উন্নতি হয়েছে ডানহাতি এই ব্যাটারের।

আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে, মাহমুদউল্লাহ এখন ৫২তম অবস্থানে আছেন। এর আগে তিনি ৫৬তম অবস্থানে ছিলেন।

তবে ব্যাট হাতে বাজে পারফরম্যান্সের কারণে র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ পিছিয়েছেন সাকিব আল হাসান। বর্তমানে সাকিব ৪৪তম অবস্থানে রয়েছেন। এর আগে তিনি ছিলেন বিশ্বের ৪২তম ব্যাটার।

বোলিং র‌্যাঙ্কিংয়ে চলছে দুর্দান্ত লড়াই। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউডের থেকে ২ পয়েন্ট পেছনে ভারতের পেসার মোহাম্মদ সিরাজ।

অপরদিকে বাংলাদেশকে তুলোধুনো করে নিজেদের উন্নতি করেছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক, মিডল অর্ডার ব্যাটার হেনরিখ ক্লাসেন।   

বাংলাদেশের বিপক্ষে ১৭৪ রানের ইনিংস খেলে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন ডি কক। তিন ধাপ উন্নতি করেছেন বাঁহাতি প্রোটিয়া ওপেনার।

ডি ককের পরের অবস্থানে রয়েছেন ক্লাসেন। র‌্যাঙ্কিংয়ে তিনি চতুর্থ স্থানে রয়েছেন। চার ধাপ উন্নতি করেছেন দক্ষিণ আফ্রিকার এই মিডলঅর্ডার।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব শীর্ষে থাকলেও তার রেটিং পয়েন্ট কমেছে। গত ম্যাচে খারাপ খেলার কারণে তার রেটিং কমেছে ৫৮ পয়েন্ট। ভারতের বিপক্ষে ম্যাচের আগে সাকিবের রেটিং পয়েন্ট ছিল ৩৭২। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার পর তার রেটিং পয়েন্ট হয়েছে ৩২৪।

সাকিবের পরের অবস্থানে আছেন আফগানিস্তানের স্পিনার মোহাম্মদ নবি। তৃতীয় স্থানে আছেন জিম্বাবুয়ের স্পিনার সিকান্দার রেজা।

এমএমআর/জিকেএস