ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ছোট দলের বড় তারকার দিকে তাকিয়ে আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

আফগানিস্তানের সাফল্য-ব্যর্থতা রশিদ খানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বল হাতে রশিদ খানের সাফল্য মানেই আফগানিস্তানের সাফল্য। তার ব্যর্থতার পাশাপাশি চলে দলের ব্যর্থতাও।

ছোট্ট দল আফগানিস্তানের বড় তারকা এই রশিদ খান। শুধু আফগানিস্তানে নয় বিশ্ব ক্রিকেটেও বড় তারকা তিনি। বিশ্বমঞ্চে বেশ আগে থেকেই নিজের অবস্থান তৈরি করে নিয়েছেন যুদ্ধ বিধ্বস্ত দেশটির এই ক্রিকেটার।

যেখানে জীবনের নিশ্চয়তা নেই সেখানে জম্ম নিয়ে ঠিকই নিজেকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। বড় বড় দলের বাঘা বাঘা বোলারদের টপকে আইসিসি র‌্যাংকিংয়ে নিজেকে তুলে নিয়ে এসেছেন শীর্ষ পর্যায়ে।

রশিদ খানের হাত ধরে আফগানিস্তান একাধিক জয়ের দেখা পেয়েছে। ওয়ানডে ক্রিকেটে আফগানিস্তানের হয়ে এখন পর্যন্ত মাত্র তিনজন বোলার শতাধিক উইকেটের দেখা পেয়েছেন। রশিদ তাদের মধ্যে একজন তো বটেই, সবার উপরে তিনি। মাত্র ৯৪ ম্যাচে ১৭২ উইকেট তার ঝুলিতে।

ওয়ানডে ক্রিকেটের এক ইনিংসে ৭ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি খুব বেশি বোলারের নেই। মাত্র ১৩ বোলার এমন কীর্তি দেখিয়েছেন, তাদের মধ্যে ছোট্ট দেশের এই রশিদ খানও রয়েছেন। তার ঘূর্ণি বলে সাধারণ ব্যাটার তো বটেই বাঘা বাঘা ব্যাটাররাও নিয়মিত নাস্তানাবুদ হচ্ছে।

প্রায় একশত ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে এবারের বিশ্বকাপে আসছেন রশিন খান। ভারতের পরিবেশ আবার রশিদ খানের বেশ পছন্দ। ক্যারিয়ার একবারই মাত্র ৬ উইকেট পেয়েছেন এই আফগান বোলার। আর এই বোলিংটা তিনি করেছিলেন ভারতের মাটিতে। নিয়মিত আইপিএল খেলে ভারতের মাঠ এবং উইকেটগুলো যেন তার ঘরের মাঠ এবং উইকেটে পরিণত হয়েছে।

বিশ্বকাপের ফরম্যাট অনুসারে প্রতিটি দলকে পরস্পরের বিপক্ষে অন্তত একবার করে খেলতে হবে। ওয়ানডে ক্রিকেটে এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিপক্ষে এখনো কোনো উইকেটের দেখা পাননি রশিদ খান। অবশ্য এই দুই দলের বিপক্ষে খুব বেশি ম্যাচ খেলারও সুযোগ পাননি তিনি। মাত্র একটা করে ম্যাচ খেলেছেন।

স্বাভাবিকভাবে এবারের বিশ্বকাপে এই অপূর্ণতা দূর করার চেষ্টা তা থাকবেই, একই সঙ্গে দলকে সাফল্য এনে দেওয়ার লড়াইও করবেন রশিদ খান।

আইএইচএস/