ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এম চিদাম্বরম স্টেডিয়াম, চেন্নাই

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৪ পিএম, ০২ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

চেন্নাই, তবে সাবেক নাম মাদ্রাজ। তামিলনাড়ুর রাজধানী শহর। জনসংখ্যায় ভারতের ষষ্ঠ জনবহুল শহর।

চেন্নাইয়ের প্রধান খেলা ক্রিকেট। ১৮৬৪ সালে মাদ্রাজ ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠার মাধ্যমে এ অঞ্চলের মানুষের সঙ্গে ক্রিকেটের পরিচয় হয়।

তবে দাবার সঙ্গে চেন্নাইয়ের সম্পর্ক যথেষ্ঠ দৃঢ়। এ শহর থেকে এসেছেন প্রথম আন্তর্জাতিক দাবা মাস্টার, প্রথম গ্র্যাণ্ডমাস্টার, প্রথম নারী গ্র্যান্ডমাস্টার এবং প্রথম আন্তর্জাতিক আরবিটার। ভারতের ৩৪ গ্র্যান্ডমাস্টারের ১২ জনই এসেছে চেন্নাই থেকে। এ জন্য শহরটাকে ভারতের দাবার রাজধানী বলা হয়। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ এখানে বেড়ে উঠেছেন এবং এখানে বসবাস করেন।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামটি চিপক স্টেডিয়াম নামেও পরিচিত। ১৯১৬ সালে স্টেডিয়ামটি নির্মাণ করা হয়। ভারতের দ্বিতীয় পুরনো স্টেডিয়াম এটি। সবচেয়ে পুরানো স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেন্স।

স্টেডিয়ামটি আগে মাদ্রাজ ক্রিকেট ক্লাব গ্রাউন্ড নামে পরিচিত ছিল। এটি তামিলনাড়ু ক্রিকেট দল এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল চেন্নাই সুপার কিংসের হোম গ্রাউন্ড।

১৯৩৪ সালের ১০ ফেব্রুয়ারি এ স্টেডিয়ামে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়। এ মাঠটা ভারতীয় ক্রিকেট ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে। কেননা টেস্ট ক্রিকেটে ভারত প্রথম জয় দেখেছিল এ মাঠে। ১৯৫২ সালে সেই ঐতিহাসিক ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছিল ভারতীয়রা।

আরো একটা কারণে এই স্টেডিয়াম ক্রিকেটপ্রেমীদের কাছে স্মরণীয় হয়ে আছে। টেস্ট ক্রিকেটে এ পর্যন্ত মাত্র দুটো ম্যাচ টাই হয়েছে। দ্বিতীয় এবং সর্বশেষ টাই হওয়া ম্যাচটি এখানে অনুষ্ঠিত হয়েছিল। ১৯৮৬ সালে অনুষ্ঠিত সেই ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া।

চিদাম্বরম স্টেডিয়ামে প্রথম ওয়ানডে আয়োজন করা হয়েছিল ১৯৮৭ সালে। ভারতের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। শেষ ওয়ানডে অনুষ্ঠিত হয় এ বছর। সেখানেও ভারতের প্রতিপক্ষে ছিল অস্ট্রেলিয়া।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৩৪
আগে ব্যাটিং করে জয়: ১৭
পরে ব্যাটিং করে জয়: ১৬
প্রথম ইনিংসে গড় রান: ২২৪
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২০৫

সর্বোচ্চ দলীয় স্কোর: ৩৩৭/৭ (৫০ ওভার), এশিয়া একাদশ প্রতিপক্ষ আফ্রিকা একাদশ, ২০০৭।
সর্বনিম্ন দলীয় স্কোর: ৬৯/১০ (২৩.৫ ওভার), কেনিয়া, প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ২০১১।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ২৯১/২ (৪৭.৫ ওভার), ওয়েস্ট ইন্ডিজ, প্রতিপক্ষ ভারত, ২০১৯।
সর্বনিম্ন রান করে জয়: ১৭১/১০ (৪৫.৪ ওভার), ইংল্যান্ড প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ২০১১।

আইএইচএস/