ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপের সেরা ৫ ইনিংস

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ০২ অক্টোবর ২০২৩

ভারতে আসন্ন বিশ্বকাপের পর্দা উঠতে আর মাত্র দুই দিন বাকি। এবারের বিশ্বকাপে নতুন ইতিহাস লিখতে মুখিয়ে আছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানসহ বেশ কয়েকজন কিংবদন্তি। তবে সাবেক তারকা ক্রিকেটারদের নাম মুছে নতুন ইতিহাস গড়তে তাদেরকে অপেক্ষা করতে হবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত।

আজ আমরা দেখব এমন ৫ কিংবদন্তি ক্রিকেটারের নাম, যারা বিশ্বকাপের আসরে ব্যাট হাতে সেরা ইনিংসগুলো খেলেছেন।

gaptil

মার্টিন গাপটিল (২৩৭)
বিশ্বকাপের ইতিহাসে সেরা ইনিংস খেলা ব্যাটারের নাম মার্টিন গাপটিল। ২০১৫ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৭ রানের ইনিংস খেলেছিলেন নিউজিল্যান্ডের সাবেক এই তারকা ওপেনার। এখন পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে এক ইনিংসে সবচেয়ে বড় রানের সংগ্রহটি গড়তে তিনি খেলেছিলেন মোটে ১৬৩ বল।

নিউজিল্যান্ডের হয়ে একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনিই প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। ওই ম্যাচে নিউজিল্যান্ড ১৪৩ রানে জয় পেয়েছিল।

gayle

ক্রিস গেইল (২১৫)
বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি খেলেছেন ক্রিস গেইল। ২০১৫ বিশ্বকাপের আসরেই এই রেকর্ডটি গড়েন ওয়েস্ট ইন্ডিজের এই ওপেনার।

জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৭ বলে ২১৫ রান সংগ্রহ করেছিলেন এই ক্যারিবীয় তারকা। ওই ম্যাচে মার্লন স্যামুয়েলসের সঙ্গে ৩৭২ রানের জুটি গড়েছিলেন গেইল। ক্যানবেরায় ১৬টি ছক্কা আর ১০টি চারের মারে ওদিন জিম্বাবুয়ে বোলারদের দিশেহারা করেছিল এই জ্যামাইকান তারকা।

kirsten

গ্যারি কারস্টেন (১৮৮)
বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ ইনিংসের মালিক গ্যারি কারস্টেন। ১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৫৯ বলে ১৮৮ রানের ইনিংস খেলেছেন সাবেক দক্ষিণ আফ্রিকান তারকা।

পাকিস্তানের রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে গড়া এই রেকর্ডটি ভাঙতে পরবর্তী তারকাদের সময় লেগেছিল প্রায় ২০ বছর। অর্থাৎ ২০ বছর ধরে কারস্টেন বিশ্বকাপের সর্বোচ্চ ইনিংসের মালিক ছিলেন। ওই ম্যাচে তিনি ১৩টি চার ও ৪টি ছক্কা হাঁকিয়েছিলেন।

ganguly

সৌরভ গাঙ্গুলি (১৮৩)
গ্যারি কারস্টেনের পরবর্তী রানের রেকর্ডটি গড়েছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। ১৯৯৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ১৫৩ বলে ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

ganguly

ভিভ রিচার্ডস (১৮১)
বিশ্বকাপের এক ইনিংসে পঞ্চম সর্বোচ্চ রানের সংগ্রহটি স্যার ভিভ রিসার্ডসের দখলে। ১৯৮৭ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ১২৫ বলে ১৮১ রান সংগ্রহ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি এই ব্যাটার। ওই আসরে তিনি পঞ্চম সর্বোচ্চ রানের মালিকও হয়েছিলেন।

এমএমআর/এমএস