ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিব কি তিন ফরম্যাটেই অধিনায়ক থাকবেন? যা বললেন পাপন

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ১১ আগস্ট ২০২৩

আসলে তিনিই ছিলেন দৌড়ে সবার চেয়ে এগিয়ে। বোর্ড কর্তারাও বারবার বুঝিয়েছেন, সাকিব আল হাসানই একমাত্র পছন্দ। তার মানে সাকিব রাজি থাকলে এশিয়া কাপ আর বিশ্বকাপে তিনিই যে অধিনায়ক হবেন, তা নিয়ে কোনো সংশয়-সন্দেহ ছিল না।

কিন্তু যেহেতু ব্যক্তি সাকিবের অনেক কিছুর সঙ্গে সম্পৃক্ততা আছে। তিনি বিভিন্ন সময় ফ্র্যাঞ্চাইজি আসর খেলতে দেশের বাইরে যান। আজ এখানে, কাল ওখানে উড়ে যান। কখনো প্রবাসে থাকা স্ত্রী-সন্তানদের সঙ্গে দেখা করতে আমেরিকা ছুটে যান। এর বাইরে তার সামাজিক কমিটমেন্ট প্রচুর। নানারকম বাণিজ্যিক কর্মকাণ্ডেও জড়িত সাকিব। তাই সাকিব ওয়ানডের নেতৃত্ব নেবেন কিনা, তা নিয়ে একটা অনিশ্চয়তা ছিল।

সেই অনিশ্চয়তা কেটেছে আজ (শুক্রবার)। আসন্ন এশিয়া কাপ এবং বিশ্বকাপে সাকিবই বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন, ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

আগে থেকেই টেস্ট আর টি-টোয়েন্টির অধিনায়ক, এবার ওয়ানডেতেও। এখন নতুন এক প্রশ্নের উদয় হয়েছে। এত ব্যস্ততায় থাকা সাকিব কি দীর্ঘমেয়াদে ৩ ফরম্যাটেই ক্যাপ্টেন্সি করতে পারবেন?

গুলশানে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপে এশিয়া কাপ ও বিশ্বকাপের অধিনায়কের নাম ঘোষণার পাশাপাশি এ প্রশ্নেরও জবাব দিয়েছেন নাজমুল হাসান পাপন।

পাপন বলেন, ‘সাকিবের সঙ্গে আমার দীর্ঘমেয়াদি ক্যাপ্টেন্সির বিষয়টি আলোচনা হয় নাই। ও দেশে আসলে তারপর বলতে পারব। আমাদের লং টার্ম এবং ওর প্ল্যানটাও জানতে হবে। আসলে একসঙ্গে তিনটা ফরম্যাটে অধিনায়কত্ব ওর উপরও চাপ হবে। আমাদের যে পরিমাণ খেলা, কাজেই ওর সঙ্গে কথা বলে নিতে হবে। ওর সাথে কথা না বলে আপনাদের কিছু বলাটা কঠিন।’

বিসিবি সভাপতি যোগ করেন, ‘ও একে তো দেশের বাইরে, আরেকটা টিমের হয়ে খেলছে ফ্রাঞ্চাইজি ক্রিকেট। সেখানে ওরও কিছু কমিটমেন্ট আছে, ব্যস্ততা আছে। সে জন্য ওকে বেশি ডিস্টার্ব করতে চাইনি। আজকেও আবার ওর খেলা। তবে মোটামুটিভাবে আমরা ঠিক করেছি যে আমাদের বিশ্বকাপের, এশিয়া কাপের এবং নিউজিল্যান্ডের সিরিজের এই সময়ে ক্যাপ্টেন অবশ্যই সাকিব আল হাসান।’

সাকিব কি তিন ফরম্যাটেই দীর্ঘমেয়াদে অধিনায়কত্ব করবেন? নাকি দুটি বা একটিতে? এ প্রশ্নের জবাবেও বিসিবি সভাপতি প্রায় একই সুরে কথা বলেন, ‘সাকিবের সঙ্গে কথা বলে আমরা ঠিক করব এটা কি লং টার্ম করা যাবে কিনা, নাকি তিনটাই থাকবে। নাকি একটা থাকবে, না দুটোতে অধিনায়কত্ব করবে। ও আসলে কথা বলব।’

এআরবি/এমএমআর/জিকেএস