ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘ভারতে যাব না’ ইংল্যান্ড কোচ ম্যাককালামকে বলে দিলেন মইন আলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:৩১ পিএম, ০৩ আগস্ট ২০২৩

টেস্ট ক্রিকেট থেকে ২০২১ সালেই অবসর নিয়ে ফেলেছিলেন ইংলিশ ক্রিকেটার মইন আলি। তবে এবার অ্যাশেজ সিরিজের আগে জ্যাক লিচের ইনজুরির কারণে মইনকে আবারও দলে ফিরে আসার অনুরোধ জানানো হয়। অনুরোধ ফেলতে পারেননি তিনি। ফিরে আসেন টেস্টে।

তবে, তা শুধু অ্যাশেজ সিরিজের জন্যই। ওভাল টেস্টের শেষ দিন মইন আলি জানিয়ে দিয়েছেন, ‘আমার কাজ এখানেই শেষ। আর নয়।’ অর্থ্যাৎ, টেস্ট ক্রিকেট তিনি আর খেলবেন না।

ওভাল টেস্টের সময় কোচ ব্রেন্ডন ম্যাককালাম মইনকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি ২০২৪ সালের প্রথম দিকে ভারতে অনুষ্ঠিত পাঁচ ম্যাচের সিরিজ খেলার কথা বিবেচনা করবেন কিনা। এর জবাবে ম্যাককালামকে মুখের উপর ‘না’ করে দিয়েছেন মইন আলি।

অর্থ্যাৎ, সদ্য সমাপ্ত অ্যাশেজের পঞ্চম টেস্টের পর আবারও টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেন মইন আলি। এমনকি ম্যাচের পরে তিনি বলেছিলেন যে অধিনায়ক বেন স্টোকস যদি তাকে আবার মেসেজ করেন, তবে তিনি তা ডিলিট করে দেবেন। ইংল্যান্ড কোচ ব্রেন্ডন ম্যাককালামও একই প্রশ্ন করেছেন মইনকে। কিন্তু সেখানেও ‘না’ বলে দিয়েছেন।

জ্যাক লিচের ইনজুরির কারণে অধিনায়ক বেন স্টোকস মইনকে মেসেজ করেন, ‘অ্যাশেজ?’ মইনও বুঝে যান তার কাছে কী চাওয়া হচ্ছে। তিনিও তাই সম্মতি দেন অ্যাশেজ খেলবেন বলে। ওভাল টেস্টের পর মইন বলেন, ‘স্টোকসি যদি আমাকে আবারও মেসেজ করে, তাহলে এবার তা আমি ডিলিট করে দেবো।’

মইন আলি মজা করে বলেছিলেন যে, ভারত সফরে ইংল্যান্ড বড় শহরে খেলবে না তাই তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মইন আরও প্রকাশ করেছেন, স্টোকস এবং ম্যাককালাম পুরোপুরি সচেতন যে এই গ্রীষ্মের পরে তিনি আর খেলতে চাননি। মইন হেসে বলেন, ‘ওরা তো এটা প্রথম থেকেই জানত। বিশেষ করে যখন তারা ভারতের ভেন্যুগুলো সামনে এসেছিল। তখন ম্যাককালাম আমাকে আবার জিজ্ঞেস করেছিল, আমি তখন বলেছিলাম না, আমি ভারতে যাব না। আমার কাজ শেষ হয়েছে। এইভাবে শেষ হওয়া এবং একটি আশ্চর্যজনক দিনের অংশ হওয়াটাই সবচেয়ে ভালো।’

পঞ্চম টেস্টের প্রথম দিনে ব্যাট করার সময় মইন কুঁচকির স্ট্রেনে আক্রান্ত হন এবং অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ফিল্ডিং করেননি, তবে ২৩ ওভার বোলিং করেন এবং দ্বিতীয় ইনিংসে ৭৬ রানে ৩ উইকেট নেন এবং ইংল্যান্ড ৪৯ রানে জিতে সিরিজ সমতায় ফেরান।

মইন বলেন, ‘যখন আমার পিঠের পেশিতে টান পড়তে শুরু করে, তখন অনেক ব্যথা হয়। সোমবার আমি খুব ব্যথা পেয়েছিলাম। এটা আমার মনকে অতিক্রম করে যে আমি হয়তো বল করতে পারব; কিন্তু আমি জানতাম টেস্ট ক্রিকেটে এটাই হবে আমার শেষ দিন।’

আমরা আপনাকে জানিয়ে রাখি যে ভারত এবং ইংল্যান্ডের মধ্যে ২০২৪ সালের ২৫ জানুয়ারি থেকে শুরু হবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। এটি শেষ হবে ৭ মার্চ থেকে খেলা শেষ টেস্ট দিয়ে।

আইএইচএস/