ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শেষ বলে উইকেট নিয়েই ক্যারিয়ার শেষ করলেন ব্রড

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০১:৪২ পিএম, ০১ আগস্ট ২০২৩

ওভাল টেস্ট চলাকালীনই ঘোষণা দিয়েছিলেন তিনি, এই টেস্টই তার ক্যারিয়ারের শেষ। এরপর আর আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখবেন না ৩৭ বছর বয়সী ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। ১৬৭ টেস্টের ক্যারিয়ার তিনি শেষ করলেন ৬০৪ উইকেট নিয়ে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। আর সব মিলিয়ে পঞ্চম সর্বোচ্চ।

এবারের অ্যাশেজ সিরিজই তার শেষ ক্রিকেট সিরিজ। এরপর সাদা জার্সিগুলো তুলে রাখবেন শো-কেসে। এই ঘোষণা দেয়ার পর থেকেই ব্রডকে ঘিরে আলাদা উচ্ছ্বাস, উন্মাদনা। সবচেয়ে বড় কথা, জীবনের শেষ ইনিংসে কেমন বল করেন তিনি, সেটা দেখতে উদগ্রীব ছিলেন ক্রিকেট সমর্থকরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ইনিংসে ব্রড বোলিং করলেন ২০.৪ ওভার। ৪টি মেডেন নিয়ে রান দিলেন ৬২টি। উইকেট নিয়েছেন ২টি। সবচেয়ে বড় কথা, ক্যারিয়ারের সর্বশেষ বলে উইকেট নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার শেষ দুটি উইকেটই নিয়েছেন তিনি। টড মারফির পর নেন অ্যালেক্স ক্যারের উইকেট।

অস্ট্রেলিয়ান ব্যাটার অ্যালেক্স ক্যারে শেষ বাধা হিসেবে দাঁড়িয়ে ছিলেন ইংলিশ বোলারদের সামনে। ২৮ রান করে ধীরে ধীরে টেস্ট বাঁচানোর দিকে এগিয়ে যাচ্ছিলেন তিনি। এমন সময় তাকে উইকেটের পেছনে জনি বেয়ারেস্টর হাতে ক্যাচ দিতে বাধ্য করেন ব্রড। সে সঙ্গে ৪৯ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড এবং শেষ বলে উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করেন এই ইংলিশ পেসার।

ম্যাচ শেষে স্কাই স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে ব্রড বলেন, ‘এটা অসাধারণ একটি মুহূর্ত ছিল। দর্শকরাও ছিল অবিশ্বাস্য। চারদিক থেকে প্রচুর করতালি, হর্ষধ্বনি। দলের জয়ে ২ উইকেট নিয়ে অবদান রাখতে পারাটা অসাধারণ একটি মুহূর্ত। আপনি যখন অবসরের ঘোষণা দিয়ে দেবেন এবং যখন আপনি ক্যারিয়ারের একেবারে শেষ বলে এসে উইকেট নিয়ে দলকে অ্যাশেজের মত সিরিজে টেস্ট জেতাবেন, তখন সেটা সারাজীবনই মনে রাখার মত একটি ব্যাপার হয়ে দাঁড়ায়।’

তবে, ক্রিস ওকস এবং মইন আলির অবদানকে খাটো করলেন না তিনি। জয়ের ক্ষেত্রে এই দু’জনের বোলিং ছিল গুরুত্বপূর্ণ। ওকস নিয়েছেন ৪ উইকেট, মইন আলি নিয়েছেন ৩ উইকেট। ব্রড বলেন, ‘আমি মনে করি, ক্রিস ওকস এবং মইন আলিই জয়ের আসল কাজটা করে দিয়েছেন।’

আইএইচএস/