ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাকিস্তানকে সিরিজ পরাজয়ের লজ্জা দিলো আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৩৬ এএম, ২৭ মার্চ ২০২৩

টি-টোয়েন্টিতে পাকিস্তানকে এর আগে কখনো হারাতেই পারেনি আফগানিস্তান। অথচ, এবার তিন ম্যাচের সিরিজ খেলতে গিয়ে শুধু পাকিস্তানকে হারানোই নয়, সিরিজ পরাজয়েরও লজ্জা দিলো আফগানরা।

শারজায় অনুষ্ঠিত শ্বাসরূদ্ধকর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটের ব্যবধানে হারালো রশিদ খানের দল। রোববার রাতে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে মাত্র ১৩০ রান সংগ্রহ করতে সক্ষম হয় পাকিস্তান। জবাব দিতে নেমে মাত্র ১ বল হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌঁছায় আফগানিস্তান।

শারজায় অনুষ্ঠিত প্রথম ম্যাচে চরম ব্যাটিং লজ্জা পেয়েছিলো পাকিস্তান। ৯ উইকেটে মাত্র ৯২ রান করেছিলো তারা। জবাবে ১৩বল হাতে রেখেই ৬ উইকেটের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানরা। এবার তারা হারালো ৭ উইকেটের ব্যবধানে।

আফগানদের বিপক্ষে সিরিজকে খুব বেশি গুরুত্ব দেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এ কারণে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে। সঙ্গে শাহিন শাহ আফ্রিদি, ফাখর জামান, মোহাম্মদ রিজওয়ান সহ নিয়মিত একাদশের বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দেয়া হয়েছে এই সিরিজে।

তাদের পরিবর্তে শাদাব খানের নেতৃত্বে গড়া দলটি শারজায় পরপর দুই ম্যাচে হারলো আফগানদের কাছে। বাকি আছে আর একটি ম্যাচ। সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার সুযোগ এখন আফগানদের সামনে।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সেরা ছয়ে থাকা দলগুলোর মধ্যে যে কোনো একটির বিপক্ষে এটিই আফগানিস্তানের প্রথম সিরিজ জয়। অর্থাৎ, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি আফগানরা। এর আগে বাংলাদেশ, জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজকে সিরিজে হারিয়েছিল তারা।

এশিয়া কাপে পাকিস্তানের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল আফগানিস্তানের। সেই ম্যাচ শেষে মাঠের উত্তাপ ছড়িয়েছিল গ্যালারিতে। ওই ম্যাচও হয়েছিল শারজায়। সেই শারজাতেই এবার হারের বদলা নিলেন রশিদ খানরা।

দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩০ রান করে পাকিস্তান। ইমাদ ওয়াসিম সর্বোচ্চ ৬৪ করার পরও দলীয় স্কোর বড় হলো না। অধিনায়ক শাদাব খান করেন ৩২ রান। বাকিদের কেউ আর রানই পাননি। জবাবে ব্যাট করতে নেমে ১ বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় আফগানিস্তান। রহমানুল্লা গুরবাজ ৪৪, ইব্রাহিম জাদরান ৩৮ রান করেন।

শেষ ৩ ওভারে আফগানিস্তানের জিততে দরকার ছিল ৩০ রান। ক্রিজে ছিলেন নাজিবুল্লা জাদরান ও মোহাম্মদ নবি। তারা দু’ওভারে ২৫ রান তোলেন। ১৯তম ওভারে নাসিম শাহকে দু’টি ছক্কা মারেন নাজিবুল্লা ও নবি। এই নাসিমই এশিয়া কাপে পাকিস্তানকে জিতিয়েছিলেন। সেই তার ওভারেই ম্যাচ ও সিরিজ হেরে গেল পাকিস্তান।

আইএইচএস/