ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

২ রানে ২ উইকেট নিয়ে আফ্রিদির দলকে জেতালেন বাংলাদেশের রাজ্জাক

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৪ মার্চ ২০২৩

এবার আর ভুল করলেন না এশিয়ান লায়ন্সের অধিনায়ক শহিদ আফ্রিদি। বাংলাদেশের স্পিনার আবদুর রাজ্জাককে দিয়ে বোলিং করালেন তিনি। অধিনায়ক আফ্রিদির আস্থার দারুণ প্রতিদানও দিলেন আবদুর রাজ্জাক।

ওয়ার্ল্ড জায়ান্টসদের বিপক্ষে দারুণ কিপটে বোলিং করলেন রাজ্জাক। ২ ওভার বল করে ১ ওভার মেডেন নিয়ে দিলেন কেবল ২টি রান। একই সঙ্গে দুটি গুরুত্বপূর্ণ উইকেটও তুলে নিয়েছেন তিনি।

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে এশিয়ান লায়ন্সদের ১০ ওভারে করা ৯৯ রানের জবাবে ব্যাট করতে নেমে আবদুর রাজ্জাকের কিপটে বোলিংয়ের কারণে মাত্র ৬৫ রানে থেমে যেতে হয় ক্রিস গেইলের ওয়ার্ল্ড জায়ান্টসকে। ফলে দ্বিতীয় ম্যাচে ৩৫ রানের দারুণ এক জয় তুলে নেয় এশিয়ান লায়ন্সরা।

Afridi

দোহায় চলমান লিজেন্ডস লিগ ক্রিকেট মাস্টার্সের উদ্বোধনী ম্যাচে ইন্ডিয়ান মহারাজাসের বিপক্ষে ৯ রানের দারুণ এক জয় পেয়েছিলো এশিয়ান লায়ন্স। শহিদ আফ্রিদির নেতৃত্বাধীন দলে খেলছেন বাংলাদেশের আবদুর রাজ্জাকও।

কিন্তু প্রথম ম্যাচে তিনি একাদশে থেকেও ব্যাটিং-বোলিংয়ের কোনো সুযোগই পাননি। ফিল্ডিং করেই কাটান পুরো ম্যাচ। অধিনায়ক আফ্রিদি যেন ভুলেই গিয়েছিলেন, দলে একজন বাংলাদেশি স্পিনার রয়েছে। এবার আর আফ্রিদি সে ভুল করেননি।

বরং, রাজ্জাকের স্পিন কাজে লাগিয়ে ক্রিস গেইল, ওয়াটসন, রস টেলরদের কম রানে আটকে রাখার কাজটি করেছেন। শেন ওয়াটসন এবং রিকার্ডো পাওয়েলের মত দুই ব্যাটারের উইকেট নেন রাজ্জাক। ৩ রান করা ওয়াটসনকে মোহাম্মদ হাফিজের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন তিনি। এরপর রিকার্ডো পাওয়েল মাঠে নেমে কোনে রান না করেই রাজ্জাকের বলে স্ট্যাম্পিং হয়ে যান।

Out

আবদুর রাজ্জকের বলে স্ট্যাম্পিং হচ্ছেন রিকার্ডো পাওয়েল

তবে ১০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর শুরুতে এশিয়ান লায়ান্সদের খানিকটা ভয় ধরিয়ে দিয়েছিলেন ক্রিস গেইল। তিনি যে এখনও বিশাল ছক্কা মারতে পারেন, সেটা সোমবার লিজেন্ডস লিগের এই ম্যাচে দেখিয়ে দিলেন। শ্রীলঙ্কার সাবেক অলরাউন্ডার তিলকারত্নে দিলশানের বলে পরপর তিনটি ছক্কা মেরেছিলেন গেইল।

তবে ১৬ বলে ২৩ রান করে শহিদ আফ্রিদির এক ম্যাজিক বলে পেরেরা হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান গেইল। যার ফলে ১০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওয়ার্ল্ড জায়ান্টস ৫ উইকেট হারিয়ে মাত্র ৬৪ রানে থেমে যায়।

বৃষ্টির কারণে কার্টেল ওভারের ম্যাচ অনুষ্ঠিত হয়। দুই দলের কাছ থেকেই ১০টি করে ওভার কেটে নেয়া হয়। ফলে ম্যাচটি পরিণত হয় অনেকটা টি-১০ হিসেবে।

বৃষ্টি বিঘ্নিত এই ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মিসবাহ উল-হক এবং তিলকারত্নে দিলশান একটি দুর্দান্ত জুটি গড়ে তোলেন। মিসবাহ-উল হক মাত্র ১৯ বলে অপরাজিত ৪৪ রান করেন চারটি বাউন্ডারি এবং তিনটি ছক্কার সাহায্যে। দিলশান ২৪ বলে তিনটি বাউন্ডারি এবং এক ছক্কায় অপরাজিত ৩২ রান করেন। এই দুই ইনিংসের ওপর ভর করেই এশিয়ান লায়ন্স ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৯৯ রান করতে সক্ষম হয়।

পাকিস্তানের সাবেক অধিনায়ক শাহিদ আফ্রিদি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিয়েছে মোট ৯৮টি উইকেট। যে সময়টায় তিনি ক্যারিয়ার শেষ করেন, তখন ছিলেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি। তার অবসরের পর টিম সাউদি, সাকিব আল হাসান এবং রশিদ খান আফ্রিদির রেকর্ড ভাঙেন।

Out

আবদুর রাজ্জকের বলে শেন ওয়াটসনের ক্যাচ ধরছেন মোহাম্মদ হাফিজ

আফ্রিদি আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও তার বোলিং রহস্য এখনও ব্যাটসম্যানদের কাছে ধাঁধাঁ হিসেবে হাজির হচ্ছে। লিজেন্ডস লিগেও আফ্রিদির রহস্যপূর্ণ বোলিং দেখা যাচ্ছে।

আবদুর রাজ্জাক ছাড়াও ২ উইকেট নেন আফ্রিদিও। তবে ২ ওভারে ১১ রান দিয়েছেন তিনি। আউট করেন দুই ক্যারিবিয়ান ক্রিস গেইল এবং লেন্ডল সিমন্সকে।

এক ওভারে ৩ ছক্কা মারা গেইলকে আউট করে আফ্রিদি তার সেই চিরচেনা স্টাইলে, দুই হাত উপরের দিকে প্রসারিত করে উদযাপন করে ভক্তদের পুরোনো স্মৃতির সাগরে ডুবিয়ে দেন। ৪৪ রান করে ম্যাচ সেরা হলেন মিসবাহ-উল হক।

আইএইচএস/