ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আর পাঁচ দিন, প্রস্তুত হচ্ছে ভাসানী স্টেডিয়াম

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৭:০৭ পিএম, ২৩ অক্টোবর ২০২২

কিছুদিন আগেও যে মওলানা ভাসানী স্টেডিয়ামে ছিল সুনসান নীরবতা, সেখানে এখন হকি অঙ্গনের মানুষের ব্যস্ততা। দেশের প্রথম হকির ফ্র্যাঞ্চাইজি লিগ ঘিরে তৈরি হচ্ছে দেশের হকির প্রধান এই ভেন্যুটি।

আর মাত্র ৫ দিন পর এখানে শুরু হবে স্টিক-বলের লড়াই। ম্যাচ শুরুর মধ্যে দিয়ে হকির নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ। ছয় দলের ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে এখন মানুষের কেবলই অপেক্ষা।

ছয় দলের মধ্যে তিনটি সাইফ পাওয়ার খুলনা, মোনার্ক পদ্মা ও একমি চট্টগ্রামের অনুশীলন চলছে মওলানা ভাসানী স্টেডিয়ামে। অন্য তিন দল ওয়ালটন ঢাকা, রূপায়ন সিটি কুমিল্লা ও মেট্রো এক্সপ্রেস বরিশাল নিজেদের তৈরি করছে বিকেএসপিতে।

প্রিমিয়ার লিগ শুরুর আগে একটা আন্দাজ করা যায় শিরোপা লড়াইটা কোন কোন দলের মধ্যে সীমাবদ্ধ থাকবে। ফ্র্যাঞ্চাইজি লিগে সেটা নেই। ছয়টি দলের শক্তিই উনিশ-বিশ। ঐতিহাসিক এই হকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শেষ পর্যন্ত কারা শিরোপা জিতবে সেটা দেখতে শেষ পর্যন্তই অপেক্ষা করতে হবে।

দলগুলোর বিদেশি কোচ-খেলোয়াড়রা আসতে শুরু করেছেন। কয়েকজন বিদেশি কোচ অনুশীলন শুরু করে দিয়েছেন। নিখুঁতভাবে সাজাচ্ছেন তাদের রণকৌশল। বাংলাদেশ হকি ফেডারেশন প্রস্তুত হচ্ছে প্রথম এই আসরে ভালো কিছু উপহার দিতে।

দেশের বিদ্যুৎ সংকটের এই সময়ে ফ্লাডলাইডে খেলা চালানো নিয়ে একটা অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে রোববার বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘আমরা ফ্লা্ডলাইট ব্যবহার করতে পারবো। এখনো লিখিত অনুমতি পাইনি সরকারের কাছ থেকে। তবে মৌখিক সম্মতি পেয়েছি। যে কারণে আমরা রাতে খেলা আয়োজনের প্রস্তুতি নিচ্ছি। একটি খেলা হবে সাড়ে ৬টায়, অন্যটি ৮টায়।’

মওলানা ভাসানী স্টেডিয়ামে পা রাখলে চোখে পড়ছে নানা কাজের ব্যস্ততা। স্টেডিয়াম নতুনভাবে সাজানো হচ্ছে। স্টেডিয়ামের ভেতরের অংশে লাগছে নতুন রং। ফ্লাডলাইটের ত্রুটিগুলোও ঠিকঠাক করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য পরিকল্পনা করা হচ্ছে নতুন কিছু করার।

বাংলাদেশ হকি ফেডারেশনের কর্মকর্তারা আশা করছেন, এই লিগ নিয়ে মানুষের আগ্রহ তৈরি হবে। হকির সমর্থকরা মাঠে এসে খেলা দেখবে। প্রথমবারের মতো হকির ফ্র্যাঞ্চাইজি লিগের মাধ্যমে দেশের তৃতীয় জনপ্রিয় খেলাটি ফিরে পাবে প্রাণ।

আরআই/আইএইচএস/