ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

তাইজুলের প্রথম আঘাত, রিভার্স সুইপে সাজঘরে এলগার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১০ এপ্রিল ২০২২

প্রথম ইনিংসে একাই ৬ উইকেট নিয়েছিলেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসেও দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপে প্রথম আঘাত হানলেন তিনি। তাইজুলের বলে রিভার্স সুইপ করতে গিয়ে সাজঘরের পথ ধরেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ ১ উইকেটে ৭৫ রান। প্রথম ইনিংসের ২৩৬ রানের লিডসহ তারা এখন এগিয়ে রয়েছে ৩১১ রানে। এলগার আউট হয়েছেন ২৬ রান করে। আরেক ওপেনার সারেল এরউই ৩৭ ও কেগান পিটারসেন খেলছেন ২ রান নিয়ে।

বাংলাদেশকে ২১৭ রানে অলআউট করে ২৩৬ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে আক্রমণাত্মক শুরু করেন দুই প্রোটিয়া ওপেনার এলগার ও এরউই। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে ইনিংসের নবম ওভারেই দলীয় পঞ্চাশ পূরণ করে ফেলেন এ দুজন।

এর পেছনে অবশ্য বড় অবদান রয়েছে মেহেদি হাসান মিরাজের। ইনিংসের দ্বিতীয় বলেই সাজঘরে ফিরতে পারতেন এরউই। কিন্তু এবাদত হোসেনের বলে সোজা শরীর বরাবর আসা ক্যাচ দেখতেই পাননি মিরাজ। উল্টো বুকে আঘাত পেয়ে প্রায় ১৫ মিনিট মাঠের বাইরে থাকতে হয় তাকে।

শূন্য রানে জীবন পেয়ে বাংলাদেশের ওপর ছড়ি ঘোরাচ্ছেন এরউই। সিরিজে আগের তিন ইনিংসে তেমন কিছু করতে না পারলেও এবার ফিফটির পথেই ছুটছেন তিনি। অন্যদিকে এলগারের সামনে ছিল চলতি সিরিজে চার ইনিংসে চতুর্থ ফিফটি করার হাতছানি।

তবে তাকে সেটি করতে দেননি তাইজুল। ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বলে রিভার্স সুইপ করে ১ রান নিয়েছিলেন এরউই। তার দেখাদেখি পরের বলে রিভার্স সুইপ খেলেন এলগারও। কিন্তু তার শট ব্যাটে-বলে হয়নি। উল্টো খোয়াতে হয় স্ট্যাম্প। আউট হওয়ার আগে ২৯ বলে ২৬ রান করেছেন এলগার।

উল্লেখ্য, আজকের দিনের শুরুটা বেশ ভালো করেছিলেন দুই অপরাজিত ব্যাটার ইয়াসির আলি রাব্বি ও মুশফিকুর রহিম। দুজনের জুটিতে বেশ ভালোভাবেই এগোচ্ছিল বাংলাদেশ। কিন্তু প্রথম সেশনে শেষ দিকে ইয়াসিরের বিদায়ের মাধ্যমে শুরু হয় দলীয় পতনের।

শেষ পর্যন্ত ১৪.৩ ওভারের ব্যবধানে মাত্র ২৫ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ২১৭ রানে অলআউট হয়ে গেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে করা ৪৫৩ রানের চেয়ে ২৩৬ রানে পিছিয়ে থাকলেও, বাংলাদেশকে ফলো-অন করাননি স্বাগতিক অধিনায়ক ডিন এলগার।

আগেরদিন করা ৫ উইকেটে ১৩৯ রান নিয়ে আজকের দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ দল। আজ আর ৩৩.২ ওভারে মাত্র ৭৮ রান করতেই সাজঘরের পথ ধরেছেন বাকি পাঁচ ব্যাটার। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেছেন আত্মঘাতী রিভার্স সুইপে আউট হওয়া মুশফিকুর রহিম।

এসএএস/