ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার অপেক্ষার সমাপ্তি, ভারতের দুর্গ জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:০৯ পিএম, ৩১ ডিসেম্বর ২০২১

বছরের শুরু ও শেষটা এক বিন্দুতে মিলিয়েছে ভারতীয় ক্রিকেট দল। জানুয়ারিতে অস্ট্রেলিয়াকে ব্রিসবেনের গ্যাবায় ও ডিসেম্বরে তারা দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক মাঠে। ভারতের এ দুই দুর্গ জয়ের বছরে সমাপ্তি ঘটেছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার অপেক্ষার।

শুধু ভারত, অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ড নয়, দলীয় সাফল্যে ইতিহাস গড়েছে পাকিস্তানও। ব্যক্তিগত সাফল্যে ভাস্বর ছিলেন মোহাম্মদ রিজওয়ান, অ্যাজাজ প্যাটেল, ভানিন্দু হাসারাঙ্গারা। উল্টো দিকে ক্যারিয়ারের অন্যতম বাজে একটি বছরই হয়তো পার করেছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি।

একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক ২০২১ সালের আন্তর্জাতিক ক্রিকেটের দিকে

ভারতের ব্রিসবেন-সেঞ্চুরিয়ন দুর্গজয়

বছরের শুরুর মাসেই দীর্ঘ ৩২ বছর পর ব্রিসবেনের গ্যাবায় স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারানোর কৃতিত্ব দেখিয়েছে ভারতীয় ক্রিকেট দল। দুই তরুণ শুবমান গিল ও রিশাভ পান্তের ব্যাটে চড়ে ৩২৮ রানের লক্ষ্য তাড়া করে অবিস্মরণীয় এক জয় তুলে নিয়েছিল অজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন দল। এর আগে গ্যাবায় অস্ট্রেলিয়ার সবশেষ পরাজয় ছিল ১৯৮৮ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

জানুয়ারিতে ব্রিসবেন দুর্গ জয়ের পর বছরের শেষ মাসে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ন দুর্গও জয় করেছে ভারত। এবার প্রোটিয়াদের বিপক্ষে বিরাট কোহলির দলের জয় ১১৩ রানের ব্যবধানে। ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়েছেন লোকেশ রাহুল, বোলিংয়ে ফাইফার নিয়েছেন মোহাম্মদ শামি। সেঞ্চুরিয়নে ২৭ ম্যাচ খেলে এ নিয়ে মাত্র ৩টি ম্যাচ হেরেছে দক্ষিণ আফ্রিকা।

বোনার-মায়ার্সের চট্টগ্রাম মিরাকল

ফেব্রুয়ারি মাসে চট্টগ্রামে অবিশ্বাস্য এক ঘটনারই জন্ম দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুই অভিষিক্ত ব্যাটার কাইল মায়ার্স ও এনক্রুমাহ বোনার। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩৯৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করে দলকে জয় এনে দিয়েছেন তারা। বোনার-মায়ার্সের জুটিতে আসে ২১৬ রান। যা কি না দুই অভিষিক্ত ব্যাটারের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। বোনার আউট হয়ে গেলেও ২১০ রানের ইতিহাসগড়া ইনিংস খেলে দলকে জয় এনে দেন মায়ার্স। টেস্ট ইতিহাসে অভিষেকে ডাবল সেঞ্চুরি করা ষষ্ঠ ব্যাটার তিনি।

টেস্টের শীর্ষে উঠে ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ নিউজিল্যান্ড

ওয়ানডে বিশ্বকাপের সবশেষ দুই আসরেই ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু একবারও ধরা দেয়নি বিশ্ব চ্যাম্পিয়নের তকমা। অবশেষে চলতি বছরের জুনে শেষ হয়েছে তাদের অপেক্ষা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। এর আগে গত জানুয়ারিতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ের এক নম্বরে ওঠে তারা।

ধনাঞ্জয়ার হ্যাটট্রিক, ছয় ছক্কার ওভার

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত মার্চে অম্ল-মধুর এক ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার আকিলা ধনাঞ্জয়া। ম্যাচটিতে দ্বিতীয় ইনিংসের চতুর্থ ওভারে এভিন লুইস, ক্রিস গেইল ও নিকোলাস পুরানকে পরপর তিন বলে আউট করে হ্যাটট্রিক তুলে নেন তিনি। সেই একই ম্যাচে আবার ধনাঞ্জয়ার ওভারে ছয়টি ছক্কা হাঁকান কাইরন পোলার্ড। বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এ কীর্তি করে দেখান ক্যারিবীয় অধিনায়ক।

অপেক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ার হলুদ রাজত্ব

ওয়ানডে ক্রিকেটের বিশ্বকাপে সর্বেসর্বা অস্ট্রেলিয়া ক্রিকেট দল। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ছয় আসরে একবারের জন্যও শিরোপায় হাত রাখা হয়নি তাদের। অবশেষে গত নভেম্বরে কুড়ি ওভারের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে এই ফরম্যাটেও হলুদ রাজত্ব কায়েম করেছে অস্ট্রেলিয়া। সবমিলিয়ে দুই ফরম্যাট মিলে তাদের বিশ্বকাপ সংখ্যা হলো ছয়টি।

ভারতবধ করে পাকিস্তানের ইতিহাস

অস্ট্রেলিয়ার হলুদ রাজত্ব স্থাপনের বিশ্বকাপের শুরুটা ছিলো পুরোপুরি পাকিস্তানের দাপটের। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের ম্যাচে ভারতকে হারানোর কৃতিত্ব দেখায় বাবর আজমের দল। তাও কি না তারা জিতেছিল ১০ উইকেটের বিশাল ব্যবধানে। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলে ভারতের বিপক্ষে ১২ ম্যাচের সবকয়টি হেরেছিল পাকিস্তান।

এক আসরেই তিন হ্যাটট্রিক

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ছয় আসরে দেখা মিলেছিল মাত্র একটি হ্যাটট্রিকের। ২০০৭ সালে প্রথম আসরে বাংলাদেশের বিপক্ষে সেটি করেছিলেন ব্রেট লি। আর এবার এক আসরেই হয়েছে তিন হ্যাটট্রিক। বিশ্বের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে চার বলে চার উইকেট তথা ডাবল হ্যাটট্রিক করেছেন আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কা ভানিন্দু হাসারাঙ্গা ও ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাও তুলে নেন হ্যাটট্রিক।

অনন্য চূড়ায় রিজওয়ান

২০২১ সালে বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তিনি বছর শেষ করেছেন ১৩২৬ রান নিয়ে। ২০২১ সালের আগে এক বছরে সর্বোচ্চ ৭৪৮ রানের রেকর্ড ছিল পল স্টারলিংয়ের। শুধু আন্তর্জাতিক টি-টোয়েন্টিই নয়, স্বীকৃত টি-টোয়েন্টিতেও এক বছরে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নিয়েছেন রিজওয়ান।

অ্যাজাজের দশে দশ

মাত্র তৃতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে দশ উইকেট নেওয়ার বিরল কীর্তি অর্জন করেছেন নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার অ্যাজাজ প্যাটেল। ভারতের বিপক্ষে নিজের জন্মস্থান মুম্বাইয়ে ১১৬ রান খরচায় ১০ উইকেট নেন তিনি। এর আগে ১৯৫৬ সালে ইংল্যান্ডের জিম লেকার ও ১৯৯৯ সালে ভারতের অনিল কুম্বলেই শুধু এই কীর্তি দেখাতে পেরেছেন।

কোহলির ভুলে যাওয়ার মতো বছর

২০২১ সালটি নিশ্চিতভাবেই ভুলে যেতে চাইবেন বিরাট কোহলি। এ বছর ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব হারিয়েছেন তিনি, হারিয়েছেন ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষস্থান। তার অধীনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হেরেছে ভারত। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে পাকিস্তানের কাছে বিশ্বকাপের ম্যাচ হেরেছেন কোহলি। শুধু তাই নয়, ২০২০ সালের মতো ২০২১ এও কোনো সেঞ্চুরির দেখা পাননি তিনি।

এসএএস/এএসএম