ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

স্যামুয়েলস ঝড়ের পর ক্যারিবীয়দের গ্যাংনাম নৃত্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৯ অক্টোবর ২০২১

২০০৭ থেকে ২০১২- চারটি বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারার ক্ষত বয়ে বেড়াতে হয় শ্রীলঙ্কাকে। কলম্বোয় লঙ্কানদের কাঁদিয়ে আবারও বেজে ওঠে ক্যারিবীয় ক্যালিপসো সুর।

শ্রীলঙ্কায় আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ আসর থেকে শিরোপা জিতে নেয় ড্যারেন স্যামির ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা মেতে ওঠে গ্যাংনাম নৃত্যে। মারলন স্যামুয়েলসের অতি মানবীয় ব্যাটিংয়ের ওপর ভর করে সেদিন লঙ্কানদের কাঁদিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

গত ৬টি বিশ্বকাপ ফাইনালেও তেমন মোড় ঘুরিয়ে দেয়া পারফরম্যান্সগুলো নিয়ে ধারাবাহিক আলোচনা তুলে ধরা হলা জাগো নিউজের পাঠকদের জন্য। চলুন, দেখে নেওয়া যাক ২০১২ চতুর্থ বিশ্বকাপে কে হয়েছিলেন ফাইনাল সেরা...!

চতুর্থ টি-টোয়েন্টি বিশ্বকাপ: ২০১২
আয়োজক: শ্রীলঙ্কা
চ্যাম্পিয়ন: ওয়েস্ট ইন্ডিজ, রানার্সআপ: শ্রীলঙ্কা
ম্যান অব দ্য ফাইনাল: মারলন স্যামুয়েলস (ওয়েস্ট ইন্ডিজ)

তিন বছর পর আরও একবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো শ্রীলংকা। ফাইনালের আগেই পুরো শ্রীলঙ্কা সেদিন সেজেছিল চ্যাম্পিয়ন হওয়ার আশায়। কিন্তু তাদের সেই আশায় পানি ঢেলে দিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ শো’কেসে তোলে ওয়েস্ট ইন্ডিজ।

Marlon Samuels

কলম্বোর প্রেমাদাসায় সেদিন টসে জিতে আগে ব্যাটিং করা ওয়েস্ট ইন্ডিজ ৬ ওভারের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে যায়। এরপর শুরু হয় ‘স্যামুয়েলস ঝড়’। একের পর এক ছক্কা আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে ‘পিন-পতন নীরবতা’ সৃষ্টি হয় প্রেমাদাসার গ্যালারিতে।

স্যামুয়েলসের ৫৬ বলে ৩ চার ও ৬ ছক্কায় ৭৮ রানের ইনিংস ঝড়ো ইনিংস খেলেন। তার ব্যাটে ভর করে ৬ উইকেটে ১৩৭ রান সংগ্রহ করে ক্যারিবীয়রা।

১৩৮ রানের লক্ষ্যে এগোতে থাকা শ্রীলঙ্কা ৫৩ রানে শেষ ৯ উইকেট হারালে পুরো প্রেমাদাসায় শুনশান নীরবতা নেমে আসে। সে সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা খেলোয়াড়রা গ্যাংন্যাম ছন্দে নৃত্য শুরু করেন।

টুর্নামেন্টে ৩৮.৩৩ গড়ে ২৩০ রান করেছিলেন স্যামুয়েলস। একই সঙ্গে তিনটি উইকেটও নিয়েছিলেন এই উইন্ডিজ অলরাউন্ডার। যার একটি ছিল আবার ফাইনালে।

অথচ শ্রীলঙ্কা দলটি ছিল তখন সময়ের সেরা। কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকারত্নে দিলশান, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা, অজন্তা মেন্ডিসদের নিয়ে গড়া দলটি বিশ্বের যে কোনো দলের চেয়ে অন্যতম সেরা। তবুও টি-টোয়েন্টির ফাইনালে সেদিন ক্যারিবীয়দের সামনে নিষ্প্রভ হয়ে যায় লঙ্কান সিংহ।

আইএইচএস/