ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কোহলিকে পেছনে ফেলে হারানো মুকুট উদ্ধার স্মিথের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:১৩ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৯

লর্ডস টেস্টের প্রথম ইনিংসে মাথায় আঘাত পাওয়ায় খেলতে পারেননি দ্বিতীয় ইনিংসে। পরে বাদ পড়ে যান হেডিংলি টেস্ট থেকেও। দুর্ভাগ্যজনকভাবে মাঠে ফিরে, আবারও ছিটকে যাওয়ার আগে নিজের 'দ্বিতীয় জীবনে' মাত্র তিন এ ইনিংস ব্যাটিং করতে পেরেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

আর এতেই তিনি পুনরুদ্ধার করেছেন নিজের হারানো মুকুট। ফের আরোহন করেছেন আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে। হেডিংলি টেস্টে খেলতে না পারায় রেটিং হারিয়েছেন স্মিথ তবে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরাট কোহলি আরও খারাপ করায়, এক নম্বর স্থানটি ফিরে পেয়েছেন স্মিথ।

২০১৫ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন স্মিথ। যা তিনি ধরে রাখেন গতবছরের আগস্ট পর্যন্ত। ২০১৮ সালের মার্চে বল টেম্পারিং কান্ডে এক বছর নিষিদ্ধ হন স্মিথ। তবু তাকে পেছনে ফেলতে আগস্ট পর্যন্ত অপেক্ষা করতে হয় কোহলিকে। আর এবার কোহলিকে পেছনে ফেলে নিজের মুকুট উদ্ধার করতে মাত্র তিন ইনিংসই যথেষ্ঠ প্রমাণিত হয়েছে স্মিথের জন্য।

মাথায় আঘাতের কারণে যে তিন ইনিংস খেলতে পারেননি স্মিথ, তখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলছিলেন কোহলি। জ্যামাইকায় ম্যাচের প্রথম ইনিংসে ৭৬ রানের ইনিংসও খেলেছিলেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে কেমার রোচের ওভারে প্রথম বলেই আউট হওয়াই কাল হয়েছে কোহলির জন্য। যা তার রেটিং থেকে কেড়ে নিয়েছে ১৯টি মূল্যবান পয়েন্ট।

লর্ডস টেস্ট শেষ হওয়ার পর করা র‍্যাংকিং আপডেট অনুযায়ী ৯২২ রেটিং নিয়ে শীর্ষে ছিলেন কোহলিই। দুইয়ে থাকা স্মিথ পিছিয়ে ছিলেন ৯ রেটিংয়ের জন্য। এজবাস্টন টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি এবং লর্ডসের প্রথম ইনিংসে ৯২ রান করে ৫৬ রেটিং পেয়েছিলেন স্মিথ, ৯১৩ রেটিং নিয়ে উঠে এসেছিলেন দুই নম্বরে।

আর এবার সবশেষ আপডেটে ৯ রেটিং খুইয়েছেন স্মিথ, তবে তার চেয়েও বেশি হারিয়েছেন কোহলি। যে কারণে ৯০৪ রেটিং নিয়ে শীর্ষে উঠে এসেছেন স্মিথ। তার চেয়ে মাত্র ১ রেটিং কম নিয়ে দুই নম্বরে অবস্থান করছেন কোহল। আগের মতোই নিজের তিন নম্বর অবস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, তার রেটিং ৮৭৮।

আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাংকিং

১. স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া) - রেটিং ৯০৪
২. বিরাট কোহলি (ভারত) - রেটিং ৯০৩
৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) - রেটিং ৮৭৮
৪. চেতেশ্বর পুজারা (ভারত) - রেটিং ৮২৫
৫. হেনরি নিকলস (নিউজিল্যান্ড) - রেটিং ৭৪৯
৬. জো রুট (ইংল্যান্ড) - রেটিং ৭২৬
৭. আজিঙ্কা রাহানে (ভারত) - রেটিং ৭২৫
৮. টম লাথাম (নিউজিল্যান্ড) - রেটিং ৭২৪
৯. দিমুথ করুনারাত্নে (শ্রীলঙ্কা) - রেটিং ৭২৩
১০. এইডেন মারক্রাম (দক্ষিণ আফ্রিকা) - রেটিং ৭১৯

এসএএস/জেআইএম

আরও পড়ুন