ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আমিরকে অবসর নিতে বাধ্য করেছে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:১১ পিএম, ৩০ জুলাই ২০১৯

ক্রিকেট বিশ্বকে অবাক করে দিয়ে মাত্র ২৭ বছর বয়সে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট খেলবেন বাঁহাতি এ পেসার।

অবসরের সিদ্ধান্ত জানানোর পর থেকে, আমিরের ব্যাপারে নানান আলোচনায় ব্যস্ত বিশেষজ্ঞরা। শোয়েব আখতার, ওয়াসিম আকরাম, রমিজ রাজার মতো দেশটির সাবেক তারকারা রীতিমতো ধুয়ে দিয়েছেন আমিরকে।

তবে সাবেক তারকাদের পথে হাঁটেননি পাকিস্তানের কোচ মিকি আর্থার। তার মতে পাকিস্তান ক্রিকেট বোর্ড আমিরকে বেশিই চাপ দিয়েছে বিধায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বাঁহাতি এ পেসার।

ফিক্সিংয়ের কারণে ৫ বছর নষ্ট হয় আমিরের। এরপর জাতীয় দলে ফিরতেই তাকে প্রায় সব সিরিজেই দলের সব চাপ নিয়ে খেলতে বাধ্য করে বোর্ড। এ কারণেই টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন আমির, এমনটাই অভিমত আর্থারের।

পাকিস্তানের কোচ বলেন, ‘আমির পাঁচ বছর খেলার বাইরে ছিল। এই পাঁচ বছরে সে কিছুই করেননি। ফলে তার শরীর, ফিটনেস টেস্ট ক্রিকেটে নেমে যাওয়ার জন্য প্রস্তুত ছিল না। তবু দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সিরিজে আমরা তাকে অনেক চাপ দিয়েছি। যা যা করা সম্ভব, আমিরকে নিয়ে তাই করা হয়েছে। কারণ ঐ সময় পাকিস্তানের আমিরের মতোই একজন প্রয়োজন ছিল।’

আর্থার আরও বলেন, ‘আমির হয়তো সে পাঁচ বছর আরও ভালোভাবে গোছাতে পারত। সময়টা তার জন্য অনেক কঠিন ছিল। আমি বুঝতে পারছি সেটি। আমিরের ব্যাপারে যে আলোড়নটা শুরু হয়েছিল ২০০৯-১০ সালে, তা খুবই যুক্তিযুক্ত ছিলো। তখন সে ভিন্ন ছিল, তার ফিটনেসও ভিন্ন ছিলো।’

এসময় দক্ষিণ আফ্রিকান এ কোচ জানান ফিক্সিংয়ের কারণে পাঁচ বছর নষ্ট না হলে, পাকিস্তানের ইতিহাসের অন্যতম সেরা পেসার হতে পারতেন আমির। কিন্তু পাঁচ বছর নষ্ট হয়ে যাওয়ায় তা আর সম্ভব হয়নি।

তিনি বলেন, ‘পাঁচ বছরের সাজার আগে ও পরের আমিরকে এক করা মোটেও ঠিক হবে না। কারণ সে যদি পাঁচ বছর হারিয়ে না ফেলত, তাহলে আমার মতে পাকিস্তানের সেরাদের সেরার কাতারে চলে যেত। অবসরের কথা অনেকদিন ধরেই তার মধ্যে ঘুরছিল। আমাকে আগেও এ ব্যাপারে বলেছে। টেস্ট ক্রিকেটের চাপটা তার শরীরের জন্য বাড়তি বোঝা হয়েছিল।’

এসএএস/জেআইএম

আরও পড়ুন