ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভারতের জার্সি থেকে মুছে যাচ্ছে চাইনিজ লোগো

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:০১ এএম, ২৬ জুলাই ২০১৯

বাংলাদেশে মজার ছলেই একটা কথা বলা হয়, ‘চায়না, বেশিদিন যায় না’- এ কথাটি যেনো সত্যি প্রমাণিত হলো ভারতীয় ক্রিকেট দলের জন্য। চাইনিজ মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘অপ্পো’র সঙ্গে ভারতের সম্পর্কটাও যে বেশিদিন গেলো।

গত ২০১৭ সালে রেকর্ড পরিমাণ অর্থ খরচ করে ৫ বছরের জন্য ভারতের স্পন্সরশিপ কিনে নিয়েছিল অপ্পো। কিন্তু বৃহস্পতিবার চুক্তির ৩ বছর বাকি থাকতেই হাত গুটিয়ে নিয়েছে দুই পক্ষ। তবে নতুন স্পন্সর খুঁজে নিতে একদমই সময় ব্যয় করেনি ভারত।

এবার আর কোনো চাইনিজ প্রতিষ্ঠান নয়, স্বদেশী শিক্ষামূলক অ্যাপ ‘বাইজু’র সঙ্গে তিন বছরের চুক্তি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এ চুক্তির ফলে আগামী সেপ্টেম্বর থেকে শুরু করে পরবর্তী তিন বছর ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে থাকবে বাইজুর লোগো।

বিসিসিআইয়ের সঙ্গে পাঁচ বছরের চুক্তির জন্য ১০৭৯ কোটি রুপি খরচ করেছিল অপ্পো। যা ভিত্তিমূল্যের (৫৩৮ কোটি) প্রায় দ্বিগুণেরও বেশি ছিল। চুক্তি মোতাবেক যেকোনো দ্বিপাক্ষিক সিরিজের প্রতি ম্যাচের জন্য ৪ কোটি ৬১ লাখ রুপি ও আইসিসি টুর্নামেন্টের জন্য ১ কোটি ৫১ লাখ রুপি দেয়ার কথা ছিলো অপ্পোর।

তবে এবার নিজেরাই সরে দাঁড়িয়েছে অপ্পো। মূলত তারা নিজেরাই বাইজুর হাতে তুলে দিয়েছে স্পন্সরশিপ। শর্ত মোতাবেক বাইজুকে এখন চুক্তি নবায়নের ৫ শতাংশ বেশি অর্থ পরিশোধ করতে হবে।

এসএএস/এমএস

আরও পড়ুন