ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ব্যাট হাতে রেকর্ড ‘অধিনায়ক’ উইলিয়ামসনের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১০ জুলাই ২০১৯

বিশ্বকাপ! তারকা থেকে মহাতারকা হয়ে উঠার মঞ্চ। আবার কেউ কেউ এই আসরেই বনে যান খলনায়ক। বিশ্বকাপে অধিনায়ক থাকতে পারাটাও আবার আলাদা সম্মানের। নিজের দল শিরোপা জিতলে চ্যাম্পিয়ন ট্রফিটা যে সবার আগে উঠে তার হাতেই।

তবে অধিনায়কত্বের আগে প্রয়োজন ব্যাটে-বলে নিজের পারফরম্যান্স ঠিক রাখা। অধিনায়ক পারফর্ম করতে না পারলে দলের বাকিরাও ভেঙে পড়েন মানসিকভাবে। বিশ্বকাপে অনেক রথী-মহারথী ব্যাটসম্যানই হয়েছেন দলের অধিনায়ক। তবে তাদের সবাইকে ছাড়িয়ে এবারের বিশ্বকাপে মাহেলা জয়াবর্ধনের সঙ্গে যৌথভাবে এক রেকর্ডের মালিক হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

অধিনায়ক হিসেবে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি যৌথভাবে এখন তার দখলে। ২০০৭ সালের বিশ্বকাপে সে সময়ে শ্রীলংকার অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে ১১ ইনিংসে করেন ৫৪৮ রান। এতদিন সেটিই ছিলো এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড। এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন এখন পর্যন্ত ৮ ইনিংসে করেছেন ৫৪৮ রান করে নাম লিখিয়েছেন তার পাশে।

জয়বার্ধনের চেয়ে তিন ইনিংস কম খেলেই তার পাশে নাম উঠিয়েছেন কিউই অধিনায়ক। সেমিফাইনালে ভারতের বিপক্ষে জিতে যদি নিউজিল্যান্ড ফাইনালে পৌঁছায় তাহলে তার সামনে সুযোগ থাকছে জয়বার্ধনেকে ছাড়িয়ে যাওয়ারও।

এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। ২০০৭ সালের বিশ্বকাপেই ১১ ম্যাচের ৯ ইনিংসে ব্যাটিং করে তিনি করেন ৫৩৯ রান। সেবার তার নেতৃত্বে বিশ্বকাপের চ্যাম্পিয়নও হয় অসিরা।

এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান

নাম

ম্যাচ

ইনিংস

 রান

গড়

সেঞ্চুরি

ফিফটি

সর্বোচ্চ

আসর

মাহেলা জয়বার্ধানে

১১

১১

৫৪৮

৬০.৮৮

১১৫*

২০০৭

কেন উইলিয়ামসন

৫৪৮

৯১.৩৩

১৪৮

২০১৯

রিকি পন্টিং

১১

৫৩৯

৬৭.৩৭

১১৩

২০০৭

অ্যারন ফিঞ্চ

৫০৭

৫৬.৩৩

১৫৩

২০১৯

ডি ভিলিয়ার্স

৪৮২

৯৬.৪০

১৬২*

২০১৫

এমএইচবি/এসএএস/পিআর

আরও পড়ুন