ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পাকিস্তানকে টসেই বিদায় করবে বাংলাদেশ? জানাতে চাইলেন না কোচ

আরিফুর রহমান বাবু | লর্ডস, লন্ডন থেকে | প্রকাশিত: ০২:০৭ এএম, ০৫ জুলাই ২০১৯

শুক্রবার ক্রিকেটের মক্কাখ্যাত ঐতিহাসিক লর্ডসে এবারের বিশ্বকাপের ৪৩তম ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ ও পাকিস্তান। টুর্নামেন্টের বিচারে এ ম্যাচের গুরুত্ব বেশ কম হলেও, একদমই ফেলনা নয়। কারণ এরই মধ্যে বাংলাদেশ দল বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও, সেমিতে খেলার সম্ভাবনা বেঁচে রয়েছে পাকিস্তানের।

তবে সে সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে হলে অসম্ভব এক সমীকরণই পূরণ করতে হবে সরফরাজ আহমেদের দলকে। কী সেই সমীকরণ? বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিতে শুধু জিতলেই হবে না, পূরণ করতে হবে বিশাল নেট রানরেটও। তা কীভাবে সম্ভব হবে?

বাস্তবিকভাবে অসম্ভব মনে হলেও, কাগজে-কলমে এখনও সম্ভব পাকিস্তানের সে সমীকরণ পূরণ করা। আর এ সমীকরণ হলো বাংলাদেশকে বিশ্বরেকর্ড গড়ে হারানো। সোজা কথা শুক্রবারের ম্যাচে পাকিস্তান আগে ব্যাট করতে যদি ৩৫০ রান করে, তাহলে তাদের বাংলাদেশকে অলআউট করতে হবে ৩৯ রানে।

তারা আগে ব্যাট করে ৪০০ রান করলে টাইগারদের থামাতে হবে ৮৪ রানে। আর যদি বিশ্বকাপের রেকর্ড গড়ে ৪৫০ রান করতে সক্ষম হয় পাকিস্তান, সেক্ষেত্রে ১২৯ রানে অলআউট করলেও সেমিতে যেতে পারবে ১৯৯২ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

তবে রয়েছে একটি সমস্যা। নিজেদের শেষ ম্যাচটিতে টসের পরপরই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে পাকিস্তান। তা কীভাবে? ম্যাচে যদি বাংলাদেশ আগে ব্যাট করে তাহলে বলা চলে মাঠে খেলা গড়ানোর আগেই শেষ হয়ে যাবে পাকিস্তানের সেমিতে খেলার স্বপ্ন।

কারণ সে ক্ষেত্রে বাংলাদেশ আগে ব্যাট করে যত রানই করুক, সে লক্ষ্যকে প্রথম বলেই তাড়া করতে হবে পাকিস্তানকে। অন্যথায় কোনোভাবেই তারা যেতে পারবে না সেমিফাইনালে। তাই বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিতে টসের পরই বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে পাকিস্তানের।

এমতাবস্থায় শুক্রবার বাংলাদেশ যদি টসে জিতে, তাহলে তারা কী করবে?- এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সকলেরই মনে। বিশেষ করে পাকিস্তান ক্রিকেটের ভক্ত-সমর্থকদের মনেপ্রাণে এখন প্রার্থনা- যেনো টসে জিততে না পারে বাংলাদেশ। কারণ যদি আগে ব্যাটিং নিয়ে নেয় বাংলাদেশ?

এ বিষয়টি উঠলো বৃহস্পতিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনেও। উৎসুক সাংবাদিক বাংলাদেশের কোচ স্টিভ রোডসকে জিজ্ঞেস করলেন, টসে জিতলে কী করবে বাংলাদেশ? যেহেতু এর সঙ্গে পাকিস্তানের ভাগ্যও জড়িত রয়েছে।

প্রশ্নটি পেয়ে যেন খুশিই হলেন টাইগার কোচ, কিন্তু উত্তর দিলেন খানিক ঘুরিয়ে, অপেক্ষা আরও বাড়িয়ে দিয়ে। রোডস বলেন, ‘দারুণ প্রশ্ন। আমি এটার অপেক্ষা করছিলাম। ধন্যবাদ প্রশ্নটা করায়। তবে আমি ম্যাচের আগেই ট্যাকটিক্যাল সিদ্ধান্তে ব্যাপারে কিছু জানাচ্ছি না। কারণ আমি জানি বিপক্ষ দল আমার যেকোনো মন্তব্য নিয়েই বিশ্লেষণ করার চেষ্টা করবে। তাই আমি বিশেষ কিছুই জানাচ্ছি না এখন।’

তিনি আরও বলেন, ‘পাকিস্তানের বপক্ষে টস জিতলে কী করবো আমরা? কিংবা ম্যাচে আমাদের পরিকল্পনা কী হবে?- এসব কিছুই আমি জানাচ্ছি না এখন। তবে এটুকু নিশ্চিত করতে পারি এ ম্যাচটা আমরা জিততে চাই। এ ম্যাচের জয়টা আমাদের জন্য দরকার। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এখন।’

এআরবি/এসএএস

আরও পড়ুন