ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘বাংলাদেশের উপর বজ্রপাত হলেই কেবল সেমিতে যাবে পাকিস্তান’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৪ জুলাই ২০১৯

বিশ্বকাপে চার সেমিফাইনালিস্টের মধ্যে তিন দল আগেই নিশ্চিত হয়ে গেছে। অস্ট্রেলিয়া, ভারত এবং ইংল্যান্ড। এখন বাকি আছে শুধু শেষ জায়গাটি। এই একটি জায়গার জন্য লড়াই করছে দুই দল নিউজিল্যান্ড এবং পাকিস্তান। তবে পয়েন্ট টেবিলের এখন যে অবস্থা, তাতে বলা যায় সেমিতে যাওয়া একপ্রকার নিশ্চিতই হয়ে গেছে কিউইদের। কেননা সেমিতে যেতে হলে অসম্ভবকে সম্ভব করতে হবে পাকিস্তানকে।

বুধবার চেস্টারলি স্ট্রিটে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচে ইংলিশদের জয় পাওয়ার পরই পাকিস্তানের সব আশা শেষ হয়ে গেছে। কাগজে কলমে সুক্ষ হিসেব যদিও একটু বাকি আছে। সেই সুক্ষ হিসেব মত, সরফরাজদের সেমিফাইনালে যাওয়া নির্ভর করছে আসরের শেষ ম্যাচে অনেক সমীকরনের ওপর।

আগামীকাল (শুক্রবার) এই ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে যেভাবেই হোক টস জিতে আগে ব্যাট করতে হবে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে। শুধু তাই নয়, বাংলাদেশকে হারাতে হবে তিনশ প্লাস রানে।

যদি কোনো মতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়, তাহলে সেখানেই ভেঙ্গে যাবে পাকিস্তানের সেমিফাইনাল স্বপ্ন। কারণ, বাংলাদেশ যে স্কোরই দাঁড় করাক না কেন, পাকিস্তানকে সেটা টপকাতে হবে এক বলেই।

এমন অসম্ভব সমীকরণ পাকিস্তান যে কোনোভাবেই পূরণ করতে পারবে না, তা ভালোমতোই জানেন দেশটির সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ। তার মতে, বাংলাদেশের উপর বজ্রপাত না পড়লে তাদেরকে এতো বেশি রানে হারানো সম্ভব নয়।

মোহাম্মদ ইউসুফ বলেন, ‘বিশ্বকাপ থেকে যে পাকিস্তান বাদ পড়ে গেছে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। যদি কোনোমতে বাংলাদেশ দলের উপর বজ্রপাত পড়ে এবং তারা যদি ১০ রানে অলআউট হয়ে যায়, তখনই আমাদের সেমিতে যাওয়ার সুযোগ আছে। তবে এই ব্যাপারটা প্রায় অসম্ভবই। এমনকি আপনি যদি একটা নকল দলের বিরুদ্ধেও খেলেন সেখানে ৩১৬ রানের জয় পাওয়াটা খুব কঠিন ব্যাপার।’

আগামী ৫ জুলাই (শুক্রবার) ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। সেই ম্যাচে পাকিস্তান জয় পেলে নিউজিল্যান্ডের সমান পয়েন্ট হবে তাদের। তবে রানরেটের ব্যবধানে এগিয়ে থাকায় সেমিফাইনালে চলে যাবে কিউইরাই!

এএইচএস/আইএইচএস/পিআর

আরও পড়ুন