ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভারতের স্পোর্টসম্যানশিপ নিয়ে প্রশ্ন তুললেন শোয়েব-ওয়াকার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:০৭ পিএম, ০১ জুলাই ২০১৯

ইংল্যান্ডের করা ৩৩৭ রানের জবাবে হারতেই পারে ভারত। এতে অবাক হওয়ার কিছু থাকার কথা ছিল না। কিন্তু প্রথম ১০ ওভারে তারা যেভাবে খেলেছে, তার তুলনায় পরের ১০ ওভারে যেভাবে খেলেছে তাতে সন্দেহ জেগে উঠছে ক্রিকেট ভক্ত-সমর্থক থেকে শুরু করে বোদ্ধাদের মাঝেও। কেন ভারত শেষ মুহূর্তে এভাবে ব্যাটিং করলো, কেন তাদের মধ্যে জেতার মানসিতা ছিল না? কেন বিগ শট না খেলে ধোনি-কেদাররা খেললেন শুধু সিঙ্গেলস।

ম্যাচ শেষে ভারতের ৩১ রানে হারই প্রশ্নটা উচকে দিচ্ছে বেশি। মহেন্দ্র সিং ধোনির শট খেলতে না চাওয়ার বিষয়টা সবচেয়ে বেশি প্রকট হয়ে উঠেছে। খোদ ভারতীয়রা পর্যন্ত প্রশ্ন তুলছে, ‘কেন এভাবে খেললেন ধোনি? কেন পুরো দলের মধ্যে জেতার কোনো মানসিকতা দেখা গেলো না?’

ভারত আর ইংল্যান্ডের এই ম্যাচে ভাগ্য জড়িয়ে ছিল তিন দেশের। পাকিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার। ইংল্যান্ডকে যদি ভারত হারিয়ে দিতে পারে, তাহলে এই তিন দলের সামনেই সেমিতে যাওয়ার সম্ভাবনা তৈরি হতো। কিন্তু উল্টো ভারতকে ৩১ রানে হারিয়ে দিয়ে সেমির লড়াইয়ে দারুণভাবে ফিরে এসেছে ইংল্যান্ড।

সে সঙ্গে সেমির লড়াই থেকে পুরোপুরি ছিটকে দিয়েছে শ্রীলঙ্কাকে। কঠিন করে তুলেছে পাকিস্তান এবং বাংলাদেশের সেমির স্বপ্ন। এখন সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে শেষের দুই ম্যাচে হারাতে হবে ভারত এবং পাকিস্তানকে। এবং ইংল্যান্ডকে হারতে হবে নিউজিল্যান্ডের সাথে।

পাকিস্তানের সেমিতে যেতে হলে ইংল্যান্ডের তো নিউজিল্যান্ডের কাছে হারতে হবেই, সঙ্গে বাংলাদেশকেও হারাতে হবে তাদের। তবেই সেমিতে যেতে পারবে পাকিস্তান।

এমন পরিস্থিতিতে ভারতের উদ্দেশ্যমূলক খেলা নিয়ে প্রশ্ন উঠে গেছে ক্রিকেট বিশ্বে। বিশেষ করে পাকিস্তান তো প্রশ্ন তুলবেই। যারা একদিনের জন্য ভারতের সমর্থক হয়ে গিয়েছিল। এমনকি, পাকিস্তানি সমর্থকরা ভারতের জাতীয় সঙ্গীত পর্যন্ত গেয়েছিল। সে জায়গায় ভারতের এমন ইচ্ছামূলক হার! স্বাভাবিকভাবেই ক্ষেপে যাওয়ার কথা পাকিস্তানি সমর্থকরা।

সাধারণ সমর্থকদের সঙ্গে ভারতের এমন খেলা নিয়ে সোশ্যাল মিডিয়া টুইটারে এসে প্রশ্ন তুলেছেন সাবেক কোচ এবং অধিনায়ক ওয়াকার ইউনুস, সাবেক স্পিডস্টার শোয়েব আখতার।

টুইটারে পোস্ট করা বার্তায় ওয়াকার ইউনুস ভারতের স্পোর্টসম্যানশিপ নিয়ে প্রশ্ন তোলেন। তিনি লিখেন, ‘এটা কোনো ব্যাপার না যে আপনি কে? নিজেকে চেনানোর জন্য আপনি কি করেছেন (সেটাও ব্যাপার না)? এমনকি পাকিস্তান সেমিতে গেল কি গেল না সেটাও আমাকে বিরক্ত করবে না। কিন্তু নিশ্চিত একটি বিষয় আমাকে খুব বিস্মিত করেছে। কিছু চ্যাম্পিয়ন দলের স্পোর্টসম্যানশিপের পরীক্ষা হয়ে গেলো এবং তারা খুব বাজেভাবে এ ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিলো।’

পাকিস্তানের স্পিডস্টার শোয়েব আখতার বিশ্বাস করতে পারছেন না ভারত এভাবে খেললো। তিনি মনে করেন, আরও ভালো খেলার সামর্থ্য ছিল ভারতের। ইংল্যান্ডের বিপক্ষে রোববারের ম্যাচ শেষে টুইটারে পোস্ট করা বক্তব্যে তিনি বলেন, ‘ভারতের আরও ভালো খেলার সামর্থ্য ছিলো। প্রথম ১০ ওভারে যে আগ্রাসী মানসিকতা ছিল, তাতে ৫ উইকেট হাতে রেখে হেরে যাওয়া বিস্ময়করই। তারা সত্যিই অবাক করেছে।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন