ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইংল্যান্ড বিশ্বকাপেও দাবি উঠলো ‘বেলুচিস্তানে’র স্বাধীনতার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:০৩ পিএম, ৩০ জুন ২০১৯

ক্রিকেট কখনো কখনো কেবল একটা খেলাই থাকে না। মাঝে-মধ্যেই এর মাধ্যমে প্রকাশ পায় ভালোবাসা, সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ। ক্রিকেট মাঠে ক্রিকেটারদের একে অপরের প্রতি দেখানো শ্রদ্ধাবোধ তাই হয়ে উঠে মানুষের জন্য আদর্শেরও।

এ জন্যই ক্রিকেট খ্যাতি পেয়েছে ‘ভদ্রলোকের খেলা’ হিসেবে। একটি জাতির আবেগ, অনুভূতি ও আকাঙ্খাও ফুটে উঠে এই খেলাটির মাধ্যমে। এবারের বিশ্বকাপে চলছে ইংল্যান্ডে। সেখানেও দেখা গেলো এক ভিন্ন চিত্র।

বহুদিন ধরে স্বাধীনতার জন্য সংগ্রাম করা পাকিস্তানের অঙ্গরাজ্য বেলুচিস্তানের ‘স্বাধীনতা’র দাবিতে বিমানে করে ছাড়া হলো দুটি ব্যানার। যার একটিতে লেখা, ‘পাকিস্তানের গুম হতে বাঁচতে সহায়তা করো’। আর অন্যটিতে লেখা, ‘জাস্টিস ফর বেলুচিস্তান।’

পাকিস্তানের স্বাধীনতারও অনেক আগে থেকে বেলুচিস্তানের মানুষ স্বাধীনতা দাবি করে আসছিলো। ১৯৪৭ সালে যখন পাকিস্তান স্বাধীনতা লাভ করে তখন ধোঁয়াশা সৃষ্টি হয় বেলুচিস্তান নিয়ে। পরবর্তীতে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তীব্র হয় বেলুচিস্তানের মানুষের স্বাধীনতা আন্দোলন।

Beluchistan-1

তবে বিভিন্ন সময়ে পাকিস্তানি সেনাদের নির্যাতন ও তাদের হাতে স্বাধীনতা আন্দোলনের নেতাদের খুন হওয়ায় ‘স্বাধীনতা’ পাওয়া হয়নি বেলুচিস্তানের। তবে তাদের আন্দোলন এখনও থামেনি। সে আন্দোলনের জন্য এবার তারা বেছে নিয়েছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপকেই।

গতকাল (শনিবার) আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচে বিমান থেকে দুইটি ব্যানার ছাড়ার মাধ্যমে বেলুচিস্তানের স্বাধীনতা কামনা করে তারা। শুধু তাই নয়, পাকিস্তান-আফগানিস্তান ম্যাচের সময় স্টেডিয়ামের বাইরে দুই দেশের সমর্থকদের মধ্যে মারামারির ঘটনার সঙ্গে বেলুচিস্তানের স্বাধীনতার বিষয়টাও জড়িত ছিল বলে জানা গেছে। তবে এতে নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছে আইসিসি।

এমএইচবি/আইএইচএস/এমকেএইচ

আরও পড়ুন