ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

রোদেলা সকালে চনমনে অনুশীলন বাংলাদেশের

আরিফুর রহমান বাবু | ব্রিস্টল থেকে | প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১০ জুন ২০১৯

ওভালে নিউজিল্যান্ডের সঙ্গে দ্বিতীয় ম্যাচ ও কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচ- খেলা হয়েছে নির্বিঘ্নেই। কিন্তু খেলার আগে সে অর্থে নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতিটা সারতে পারেনি মাশরাফির দল। মেঘে ঢাকা আকাস, কনকনে বাতাস আর ঝিরিঝিরি বৃষ্টি বাঁধ সেধেছিল আউটডোর অনুশীলনে।

খোলা আকাশের নিচে অনুশীলন করতে না পারার আক্ষেপ নিয়েই শেষ দুটি ম্যাচ খেলেছিল টাইগাররা। তবে ব্রিস্টলে এসে, সে আক্ষেপ কাটল পুরোপুরি। একদম রোদ ঝলমলে সকাল।

টানা কদিন বৃষ্টির পর সুর্য্যের দেখা মিললে যেমন মেজাজটা ফুরফুরে হয়ে যায়, মনে প্রাণচাঞ্চল্য ফিরে আসে, আবার স্বাভাবিক জীবনে শুরু হয় জীবনযাত্রা, তেমনি আজ ব্রিস্টলে রোদেলা সকাল যেন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহদের প্রাণযাঞ্চল্যই ফিরিয়ে দিয়েছে।

বলা যায়, ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচের আগেরদিনের পর আজই একটি চমৎকার অনুশীলন সেশন কাটালো টাইগাররা। ওয়ার্মআপ-স্ট্রেচিংয়ের পর সেন্টার উইকেটে তামিমের একার অনুশীলন, তারপর মুশফিক, রিয়াদ, সৌম্য, মোসাদ্দেক, সাকিবদের নেটে ব্যাটিং ঝালাই করে নেয়াসহ ফিল্ডিং, ক্যাচিং, থ্রোয়িং সবই হলো।

Team-Bangladesh

অনুশীলনের এক ফাঁকে মাঠের এক কোণে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে অনেকটা সময় কথা বললেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বোঝাই গেল, আইসিসির বিশ্ব আসরগুলোয় বাংলাদেশের সেরা পারফরমার মাহমুদউল্লাহর কাছ থেকে সেরা পারফরম্যান্সের প্রত্যাশায়ই আছেন টাইগার অধিনায়ক।

আর তাই, মাঠের এক কোণায় মাহমুদউল্লাহর সঙ্গে প্রায় ১৫ মিনিট একটানা কথা বললেন মাশরাফি। ২০১৫ সালের বিশ্বকাপে সন্দেহাতীতভাবেই বাংলাদেশের সেরা পারফরমার ছিলেন রিয়াদ। সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

কিন্তু এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ঝড়ো ৪৬ রানের ইনিংসের পর কেমন যেন আড়ষ্ট হয়ে গেছেন রিয়াদ। বড় ইনিংস বহুদূরে, সময়ের দাবি মিটিয়ে হাত খুলে খেলতেও পারেননি। মিডল অর্ডারে রিয়াদের রিয়াদের জ্বলে উঠতে না পারা এবং সত্যিকার সার্ভিস না পেয়ে ভুগছে বাংলাদেশ।

ওপরে তামিমের ব্যাটে রান নেই, মুশফিকও ভালো শুরু করে লম্বা সময় উইকেটে থাকতে পারছেন না। আর পরের দিকে রিয়াদ নিষ্প্রভ, কেমন যেনো আড়ষ্ট। সে কারণেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের পর ব্যাটিংটা ফিকে মনে হচ্ছে বাংলাদেশের। সাকিব ইংল্যান্ডের বিপক্ষে অমন দুর্দান্ত সেঞ্চুরি না করলে কী যে হত?

কাজেই হিসেব পরিষ্কার, ওপরের দিকে তামিমের ভালো খেলা এবং সাকিবের সঙ্গে দুই ভায়রা মুশফিক ও রিয়াদের কার্যকর অবদান রাখা একান্তই জরুরী। কাল (মঙ্গলবার) শ্রীলঙ্কার বিপক্ষে অতীব গুরুত্বপূর্ণ ম্যাচে তামিম, মুশফিক, রিয়াদের দিকেই তাকিয়ে বাংলাদেশ।

সোমবার ব্রিস্টলে সুন্দর, পরিচ্ছন ও উজ্জ্বল আবহাওয়ায় একটা চমৎকার প্র্যাকটিস সেশনের পর পুরো দল অনেক বেশি সজীব, সতেজ ও ফুরফুরে। কালকের ম্যাচেও যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে হয়তো টিম বাংলাদেশের আকাশেও হয়তো দেখা যাবে ভালো পারফরম্যান্সের লাল সূর্য্য। শেষ চার তথা সেমিফাইনালে খেলার আশা জাগিয়ে রাখতে লঙ্কানদের বিপক্ষে যে দুর্দান্ত দলীয় পারফরম্যান্সই খুব বেশি জরুরী।

এআরবি/এসএএস/পিআর

আরও পড়ুন