ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্রোটিয়াদের ভরসা ডি কক, ক্যারিবীয়দের রাসেল

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০১:০৪ পিএম, ১০ জুন ২০১৯

বিশ্বকাপের প্রথম তিন ম্যাচের তিনটিতেই হেরে রীতিমত কোণঠাসা অবস্থা দক্ষিণ আফ্রিকার। ডেল স্টেইন, লুঙ্গি এনগিদি ও কাগিসো রাবাদাদের নিয়ে গড়া তাদের বোলিং লাইনআপ ছিল এই বিশ্বকাপের অন্যতম সেরা। তবে ইনজুরির কারণে স্টেইন ছিটকে গেছেন পুরো বিশ্বকাপ থেকে। এদিকে এনগিদিও চোটের কারণে মাঠের বাইরে। এখন তাই সবেধন নীলমণি কাগিসো রাবাদা।

তবে বোলিং শক্তি খর্ব হয়ে যাওয়ায় এক রাবাদাকে দিয়ে কাজ হচ্ছে না প্রোটিয়াদের। প্রমাণ ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারতের কাছে পরপর তিন ম্যাচেই হার। আজ (সোমবার) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাই জয় চাই-ই চাই ফাফ ডু প্লেসিসের দলের। নতুবা বিশ্বকাপের শেষ চারের স্বপ্ন এখানে ধূলিসাৎ হতে পারে প্রোটিয়াদের।

তবে দক্ষিণ আফ্রিকা মোটেও ছেড়ে কথা বলবে না ওয়েস্ট ইন্ডিজ। শেল্ডন কটরেল, ওশানে থমাস ও আন্দ্রে রাসেলরা বল হাতে আছেন দারুণ ছন্দে। এদিকে ক্রিস গেইল, শাই হোপ রা তো ব্যাটসম্যান হিসেবেই আছেই।

দুই দলে তারকা ক্রিকেটারের অভাব নেই। যারা যেকোনো মুহূর্তে ম্যাচ ঘুরিয়ে দেয়ার সামর্থ্যও রাখে। এবার চলুন দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ দলের এমন দুই ক্রিকেটার সম্পর্কে জেনে নেয়া যাক যারা আজ দলের জন্য ত্রাতা হয়ে দেখা দিতে পারেন :

southeast

কুইন্টন ডি কক : বড় সংগ্রহ পেতে চাইলে উদ্বোধনী জুটিটা বেশ জরুরি। তবে এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা এই এক জায়গায় বেশ ভালোভাবেই ভুগছে। এখন পর্যন্ত, টুর্নামেন্টে তাদের সর্বোচ্চ উদ্বোধনী জুটি ৪৯ রানের! যে কারণে আজ কুইন্টন ডি ককের উপর বিশেষ নজর থাকবে দলের। দল ধারাবাহিকভাবে হারতে থাকলেও, আইসিসির বর্তমান ওয়ানডে র‍্যাংকিংয়ের চার নম্বরে থাকা ডি কক ব্যাট হাতে আছেন ফর্মে। ওয়েস্ট ইন্ডিজের পেস বোলাররা তাই কঠিন পরীক্ষা নিতে গেলেও, ডি ককে স্বপ্ন দেখছে প্রোটিয়া সমর্থকরা।

southeast

আন্দ্রে রাসেল : ঝড়ো ব্যাটিং আর বল হাতে গতি ও বাউন্সার দিয়ে যেকোনো সময় উইকেট তুলে নেয়ার সামর্থ্য রাখেন আন্দ্রে রাসেল। এই বিশ্বকাপে উইন্ডিজদের সবচেয়ে বড় সম্পদ তিনিই। তবে গত ম্যাচে তার নির্বুদ্ধিতার সমালোচনা হচ্ছে এখনো। একটু ধরে খেললে হয়তো অস্ট্রেলিয়ার বিপক্ষে সেদিন ম্যাচটি ক্যারিবীয়দের পক্ষে টেনে নিয়ে আসতে পারতেন রাসেল। তবে অযাচিত শট খেলতে গিয়ে মাত্র ১৫ রান করেই সাজঘরে ফেরেন তিনি। আজ তাই সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ পেয়ে যাচ্ছেন এই অলরাউন্ডার। আর রাসেল ব্যাট কিংবা বল হাতে যদি জ্বলে ওঠেন তবে প্রোটিয়াদের টুর্নামেন্টে টিকে থাকা দুঃসাধ্য কাজই হবে।

এসএস/এমএস

আরও পড়ুন