ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শুধু সাকিবের ব্যাটেই শোনা গেল বাঘের গর্জন!

আরিফুর রহমান বাবু | কার্ডিফ, ওয়েলস থেকে | প্রকাশিত: ০১:২২ এএম, ০৯ জুন ২০১৯

জাতি হিসেবে বাঙালি আবেগপ্রবণ। যেকোন বিষয়ে আবেগ-উত্তেজনা বেশী। অর্জনে, কৃতিত্বে বাঙালির উচ্ছাস ও উল্লাস বোধকরি সবচেয়ে বেশি। এমনকি বাংলাদেশের প্রেসে সাকিব, তামিম, মুশফিক, মাশরাফি ও মাহমুদউল্লাহদের প্রতি ইংলিশদের বিনয়, ভদ্রতা আর সৌজন্যতাবোধের গল্প অনেক পুরনো। কমবেশি সবার জানা, সাংবাদিকরাও তেমনি। পরিমিতবোধ অনেক, বাড়তি উচ্ছাস খুব কম।

আজ (শনিবার) কার্ডিফের সোফিয়া গার্ডেনের প্রেস বক্সেও মিললো তার প্রমাণ। প্রথম সেশনে জেসন রয়ের অমন ঝলমলে ব্যাটিং দেখেও ইংলিশ সাংবাদিকরা যথারীতি ভাবলেশহীন, হৈচৈ নেই একটুও। নিজেদের মধ্যে খুব নিচু স্বরে একে অন্যের সাথে একটু আধটু প্রশংসাসূচক কথোপকোথন, ব্যস ঐটুকুই। বরং সাকিব আল হাসানের বুক চিতানো ব্যাটিং আর সংগ্রামী শতরানের প্রশংসা করলেন অনেকেই।

পাশে বসে থাকা জিটিএফএম রেডিওর রিপোর্টার ইকান ডেয়ার সাকিবের সাহসী ও তেজোদ্দীপ্ত উইলোবাজির উচ্ছ্বসিত প্রশংসা করলেন এমনভাবে, ‘তোমাদের সাকিব অনেক ভাল ক্রিকেটার। বাংলাদেশের এক নম্বর পারফরমার। ওর সাহস আছে বেশ। জায়গামত নিজেকে মেলে ধরতেও পারে। আজ কেউ দাঁড়াতে না পারলেও সাকিব একাই লড়লো সাহসী বীরের মত। এমন সাহসী যোদ্ধার প্রশংসা না করে কি পারা যায় বলো?’

কার্ডিফের এ স্থুলদেহি সাংবাদিক একা নন। সাকিবের সাহসী ও লড়িয়ে মানসিকতা এবং দারুণ ব্যাটিংয়ের প্রশংসা এখন সবার মুখে। সত্যি ৩৮৬ রানের হিমালয় সমান স্কোরের চাপ মাথায় নিয়েও কি অবলীলায়, স্বচছন্দে ব্যাট করা যায়- সাকিব তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন। তিনি কেন বিশ্বসেরা অলরাউন্ডার, দেশের বাইরে তার কদর কেন সবার চেয়ে বেশি আজ কার্ডিফের সোফিয়া গার্ডেনে সে সত্য আবার নতুন করে প্রতিষ্ঠিত হলো।

এতকাল বাংলাদেশে সাফল্যের পয়মন্ত ভেন্যু হয়েই ছিল কার্ডিফের সোফিয়া গার্ডেন। এই মাঠে দুই ম্যাচে তিন তিনটি সেঞ্চুরি ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের। যার প্রথমটি অতি অবশ্যই মোহাম্মদ আশরাফুলের। ২০০৫ সালে এই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি করে নিজের নামকে ইতিহাসের পাতায় লিখে রেখেছেন নন্দিত ও নিন্দিত আশরাফুল। আর পরের সেঞ্চুরি দুটি এক ম্যাচে- সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের।

২০১৭ সালের ৯ জুন এই কার্ডিফের সোফিয়া গার্ডেনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ হারিয়েছিল নিউজিল্যান্ডকে। ঐ অবিস্মরণীয় জয়ের অন্যতম নায়ক ছিলেন সাকিব। সেঞ্চুরিসহ ১১৫ বলে ১১৪ রানের ম্যাচ জেতানো ইনিংস উপহার দিয়ে হয়েছিলেন ম্যাচ সেরা। তার সাথে জয়ের আরেক রুপকার ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদও। ষষ্ঠ উইকেটে সাকিবের সঙ্গে ২২৪ রানের রেকর্ড পার্টনারশিপে রিয়াদের অবদান ছিল ১০৭ বলে ১০২।

তারপর কেটে গেছে প্রায় দুই বছর। এ সময়ে সাকিব ওয়ানডে খেলেছেন ২৪ টি। যার ২২ ইনিংস ব্যাট করে শতরানের দেখা মেলেনি। মাঝে ওয়েষ্ট ইন্ডিজের গায়ানায় ক্যারিবীয়দের বিপক্ষে একটি ৯৭ রানে ইনিংস আছে। কিন্তু তিন অংকে পৌছানো সম্ভব হয়নি।

অবশেষে ঠিক দুই বছর পর আবার সেই কার্ডিফের সোফিয়া গার্ডেনে সেঞ্চুরি করলেন সাকিব। এমন নয় সাকিবের সেঞ্চুরিতে দল জিতেছে। সাকিবের শতরানের ওপর ভর করে ইংলিশদের ৩৮৬ রানের হিমালয় সমান রান টপকে বিশ্ব রেকর্ড জন্ম দেয়নি বাংলাদেশ।

কিন্তু তারপরও সাকিবের সেঞ্চুরির প্রশংসা চারিদিকে। কারণ একটাই, সাকিব একা লড়েছেন। ব্যাটিংয়ের মত ইংলিশ বোলিংও যে দারুণ সমৃদ্ধ আর শক্তিশালি। ক্রিস ওকস, জোফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট, মার্ক উডের ফাস্ট বোলিং আর বেন স্টোকসের মিডিয়াম পেস এবং লেগস্পিনার আদিল রশিদের সাঁড়াশি বোলিংয়ের বিপক্ষে একদম একা একবুক সাহস নিয়ে সামর্থ্যের সবটুকু উজার করে দিয়ে বড় ইনিংস খেলেছেন সাকিব।

ইংলিশ ফাস্ট বোলাররা প্রায় প্রতি ওভারে একটি বা দুটি শর্ট বল করে তার সাহস ও ধৈর্য্যের পরীক্ষা নিয়েছেন। কখনো অফস্টাম্পের বাইরে বল করে তাকে প্রলুব্ধও করেছেন। কিন্তু সাকিব অবিচল, অনঢ় ছিলেন। খাট লেন্থের ডেলিভারিকে মিড উইকেট, ওয়াইড লং অন আর স্কোয়ার লেগ দিয়ে পুল খেলেছেন স্বচ্ছন্দে, কাট ও ড্রাইভ খেলায়ও দেখিয়েছেন পারদর্শিতা।

শুধু ফাস্ট বোলারদের স্বচ্ছন্দে আর সাবলীলভাবে খেলাই নয়, লেগি আদিল রশিদকেও একবারের জন্য স্বস্তি দেননি সাকিব। সাকিব আউট হবার পরই আদিল রশিদ জেঁকে বসেন। প্রথম ৬ ওভারে ৪৮ রান দেবার পর ১০ ওভারের বোলিং কোটা শেষ করেন ৬৪ রানে।

সাকিব দেখিয়ে দিলেন আসলে ভাল খেলতে হলে চেষ্টা, অধ্যাবসায় আর দৃঢ় সংকল্প থাকা খুব জরুরী। আর সবচেয়ে বড় কথা হলো মাঠে জায়গামত নিজেকে মেলে ধরা। সেই কাজটি সাকিব এবারের বিশ্বকাপে যেন পাল্লা দিয়ে করছেন। আগের দুই ম্যাচে দুই হাফ সেঞ্চুরি আর আজ সেঞ্চুরি করে নিজেকে ছাপিয়ে যাওয়া।

সে জায়গায় তামিম, মুশফিক, সৌম্য, মাহমুদউল্লাহ, মিঠুন ও মোসাদ্দেকরা এখনো অনেক পিছনে। দুই বছর আগে সাকিব যার সাথে জুটি বেঁধে নিউজিল্যান্ডের সাথে দলকে ঐতিহাসিক জয় উপহার দিতে রেখেছিলেন বড় ভূমিকা- সেই মাহমুদউল্লাহ আর সাকিব কিছুক্ষণ একসাথে ব্যাট করেছেন। সত্যি বলতে সাকিবের দ্যুতিমাখা ব্যাটিংয়ের সামনে রিয়াদকে রীতিমত অনুজ্জ্বল মনে হয়েছে।

অথচ সাকিব যখন আইপিএল খেলার জন্য ভারতে, তখন তাকে নিয়ে কত কথাই না হয়েছে। কেউ কেউ বলেছেন, সাকিব আইপিএলে ম্যাচ পান না, দেশে ফিরে জাতীয় দলের ক্যাম্পে যোগ দেন না কেন? সাকিব ম্যাচ কম খেললেও বিশ্বকাপের জন্য নিজেকে ঠিকই প্রস্তুত করেছেন।

গুরু মোহাম্মদ সালাউদ্দীনকে নিজের খরচে হায়দ্রাবাদ উড়িয়ে নিয়ে অনুশীলন করেছেন। ফিটনেস ট্রেনিং করে ৪-৫ কেজি ওজন কমানোর পাশাপাশি ব্যাটিং ও বোলিংয়ের টেকনিক উন্নত করতে বাড়তি কাজও করেছেন।

কোচ সালাউদ্দীন দেশে ফিরে জাগো নিউজের সাথে একান্ত সাক্ষাতকারে জানিয়েছিলেন, আমার দেখা ফিজিক্যালি ও মেন্টালি সাকিব অতীতের যে কোন সময়ের চেয়ে অনেক বেশি ফিট। আর ব্যাটিং ও বোলিং ফর্মও বেশ ভাল। তারই পুরষ্কার আসলে এবারের বিশ্বকাপে পরপর তিন ম্যাচে যথাক্রমে ৭৫, ৬৪ ও ১২১ রানের তিন তিনটি দারুণ ইনিংস।

ব্যক্তিজীবনে অন্তর্মুখী সাকিব এবার শুধু মাঠে নয়, মাঠের বাইরেও অনেক বেশি সিরিয়াস, অনেক সক্রিয়। সহযোগীদের সাথে আগে যে কোন সময়ের চেয়ে বেশি মিশছেন। তাদের সাথে অনেক কিছু শেয়ার করছেন। ফিল্ডিংয়ের সময় বোলার ও ফিল্ডারদের এটা ওটা বলে উজ্জীবিত করছেন, প্রয়োজনীয় পরামর্শও দিচ্ছেন।

সেই জায়গায় বাকিরা কিন্তু অনেক পেছনে। দল বড়সড় কিছু করতে পারবে কি পারবে না, তার জবাব দিবে সময়। তবে কে জানে সাকিব না এবার আসর সেরা পারফরমার বনে যান! ম্যানেজার খালেদ মাহমুদ সুজন কিন্তু এরই মধ্যে সে ভবিষ্যতবাণী করেছেন।

লন্ডনে ঈদের দিন বাংলাদেশের সাংবাদিকদের সাথে আলাপে সুজন বলেছিলেন, মাঠ ও মাঠের বাইরে সাকিবের পদচারণা, আন্তরিক প্রচেষ্টা আর মাঠের কার্যকর পারফরমেন্স দেখে মনে হচ্ছে সাকিব এবার বিশ্বকাপের সেরা পারফরমার হতে চায়! বিশ্বসেরা অলরাউন্ডারের তকমা তার গায়ে অনেকদিন। তিনি যদি সত্যিই বিশ্বকাপের সেরা পারফরমার হতে চান, সেটা নিশ্চয়ই আকাশ কুসুম কল্পনা নয় ।

এআরবি/এসএএস

আরও পড়ুন