ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ম্যাচের আগে অনুশীলন করতে না পারায় অন্যরকম আক্ষেপ মাশরাফির

আরিফুর রহমান বাবু | কার্ডিফ থেকে | প্রকাশিত: ০১:৫৯ এএম, ০৮ জুন ২০১৯

কথায় বলে, এক রাত্রির প্রস্তুতিতে পরীক্ষা দেয়া- সাধারণত অমনোযোগী ছাত্ররাই এমন করে থাকে। পরীক্ষার আগের রাতে সারারাত বই ঘাটাঘাটি করে সকালে পরীক্ষা দিতে যাওয়া। সে কারণেই বলা, নিয়মিত পড়াশোনা করলে আর পরীক্ষার আগের রাতে অত হন্যে হয়ে মরতে হয় না। তখন আগের রাতে না পড়লেও কিছু আসে যায় না।

বাংলাদেশ ক্রিকেট দলের ক্ষেত্রে ওপরের প্রবচনটা প্রযোজ্য। কারণ টাইগাররা এখন সারাবছরই খেলার মধ্যে থাকেন। প্রচুর ঘাম ঝরান, অনুশীলনে কাটে অনেকটা সময়। এ বিশ্বকাপের আগেও শারীরিক ও ক্রিকেটীয় প্রস্তুতি হয়েছে যথেষ্টই। তার সঙ্গে আয়ারল্যান্ডের মাটিতে তিন জাতি ক্রিকেটে ম্যাচ প্র্যাকটিসটাও হয়েছে চাহিদামাফিক। বিশ্বকাপের মঞ্চে মাঠে নামার আগে লেস্টারেও ছিলো ৪-৫ দিনের একটি অনুশীলন ক্যাম্প।

সবমিলিয়ে, বিশ্বকাপের জন্য পুরোপুরি প্রস্তুত হয়েই বিশ্বকাপের মাঠে নেমেছিল টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচের আগেরদিন ওভালের সেন্টার উইকেটে দারুণ প্র্যাকটিস সেশন কেটেছিল। তার পরদিন মেঘ ও বৃষ্টিমুক্ত রৌদ্রজ্জ্বল দিনে প্রোটিয়াদের বিপক্ষে ব্যাটিং-বোলিং পারফরম্যান্সটাও হয়েছিল জলজ্বলে।

Field

কিন্তু ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ আর আজ (শুক্রবার) স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচের আগে হঠাৎ বৃষ্টির বাগড়া। এ দুই ম্যাচের আগেরদিনই বৃষ্টিভেজা মাঠে, সেন্টার উইকেটে অনুশীলনে নামার সুযোগ পায়নি মাশরাফির দল।

কিউইদের বিপক্ষে ব্যাটিং-বোলিং করতে না পারলেও, ম্যাচের আগেরদিন পড়ন্ত বিকেলে খানিক ফুটবল খেলে গা গরম করে নিয়েছিলেন সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহরা। কিন্তু আজ (শুক্রবার) টাইগার পয়মন্ত ভেন্যু কার্ডিফে শুধু ইনডোরেই ব্যাটিংটা ঝালিয়ে নিতে হয়েছে টাইগারদের। ইংলিশদের বিপক্ষে ম্যাচের আগেরদিন এক কথায় শুধু ইনডোরে হালকা ব্যাটিং অনুশীলন করার সুযোগ মিলেছে তামিম, মিঠুন, মুশফিক, সাইফউদ্দিন, মোসাদ্দেকসহ ৭-৮ জনের।

এই যে সেন্টার উইকেটে ব্যাটিং অনুশীলন করতে না পারা- এটা কি ম্যাচে কোনো নেতিবাচক প্রভাব ফেলবে? প্রশ্ন উঠলো সংবাদ সম্মেলনে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফির জবাব, ‘খুব বড় ধরনের সমস্যা হওয়ার কথা নয়। আমরা তো অনুশীলনেই আছি। আর সত্যিকারের প্রস্তুতি তো আর একদিনের নয়, অনেকদিন ধরেই হয়ে আসছে। কাজের ম্যাচের আগেরদিন অনুশীলন না করতে পারায় যে পারফরম্যান্স খারাপ হবে, এমনটা বলার কারণ নেই।’

তিনি আরও বলেন, ‘দলগতভাবে না হলেও, কারো কারো জন্য অবশ্য ম্যাচের আগেরদিনের অনুশীলনটার থাকে অন্যরকম গুরুত্ব। যেমন তামিম ও আমি সবসময় ম্যাচের আগেরদিনের অনুশীলনে সিরিয়াস থাকার চেষ্টা করি। তামিমের ম্যাচের আগেরদিন অনুশীলনে সবসময়ই বেশি সময় ব্যাটিং করার তাড়া থাকে, এখানেও আছে। আর আমি বাতাসের সঙ্গে নিজেকে মানিয়ে নেয়ার পাশাপাশি, বাতাসের গতিবিধি বোঝার চেষ্টা করি। এ ধরনের কন্ডিশনে এটি অতি গুরুত্বপূর্ণ। সে কাজটি হলো না। ফলে প্রস্তুতিতে বড় ধরনের ঘাটতি না হলেও, একটু আক্ষেপ থেকেই গেছে।’

এআরবি/এসএএস

আরও পড়ুন