ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৯২’র ভাগ্য ফিরে আসছে পাকিস্তানের?

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০১:২১ এএম, ০৮ জুন ২০১৯

এশিয়ার দ্বিতীয় দল হিসেবে ১৯৯২ সালের প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছিল পাকিস্তান। ইমরান খানের নেতৃত্বে সেবার অনেকটা ভাগ্যের ওপর ভর করেই প্রথম পর্ব পার করেছিল দলটি। পরে সেমিফাইনাল ও ফাইনালে জিতে শিরোপা নিজেদের করে নিয়েছিল।

সে বিশ্বকাপের প্রায় ২৭ বছর পর যেনো একই ধারায় এগুচ্ছে পাকিস্তান। ১৯৯২ সালের বিশ্বকাপের পর প্রথমবারের মতো রাউন্ড রবিন পদ্ধতিতে হচ্ছে এবারের বিশ্বকাপ। যেখানে প্রথম পর্বে অংশগ্রহণকারী দলগুলো একে অপরের বিপক্ষে খেলে একটি করে ম্যাচ। ১৯৯২ সালের বিশ্বকাপও হয়েছিল এ ফরম্যাটেই।

শুধু তাই নয়, ৯২’র বিশ্বকাপে শুরুটা যেমন হয়েছিল পাকিস্তানের, এবারেও প্রথম তিন ম্যাচ মিলে গিয়েছে অক্ষরে অক্ষরে। সেবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ধরাশায়ী হয় পাকিস্তান। আগে ব্যাট করে ২২০ রান করেও, ম্যাচ হেরে যায় ১০ উইকেটের বড় ব্যবধানে।

এবারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হয়েছে পাকিস্তানের বিশ্বকাপ মিশন। যথারীতি পাত্তা পায়নি তারা। বিশ্বকাপে নিজেদের ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ ১০৫ রানে অলআউট হয়ে, ম্যাচটি ৭ উইকেটে পরাজিত হয় পাকিস্তান।

তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় তারা। তখনকার সহযোগী সদস্য জিম্বাবুয়ের বিপক্ষে ৫৩ রানের জয় বিশ্বকাপে নিজেদের জয়ের খাতা খোলে ইমরান খানের দল। যেমনটা দেখা গিয়েছে এবারও। নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে ১৪ রানে হারিয়ে প্রথম ম্যাচের পরাজয়ের গ্লানি মুছেছে দলটি।

এখানেই শেষ নয়। মিলে গেছে তৃতীয় ম্যাচের ঘটনাও। সেবার তৃতীয় ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ ছিলো ইংল্যান্ড। তবে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায় ম্যাচটি। এর আগে অবশ্য বিশ্বকাপের ইতিহাসে নিজেদের সর্বনিম্ন সংগ্রহ ৭৪ রানে অলআউট হয়ে যায় তারা। তবে এবারের আসরে পাকিস্তানের তৃতীয় ম্যাচে একটি বলও মাঠে গড়ায়নি। বৃষ্টির কারণে পাকিস্তান ও শ্রীলঙ্কাকে দিয়ে দেয়া হয় ১টি করে পয়েন্ট।

১৯৯২ সালের সে বিশ্বকাপের সঙ্গে হুবহু মিলে গেছে এবারের বিশ্বকাপের প্রথম তিন ম্যাচ। তাই পাকিস্তানের ভক্ত-সমর্থকরা আশায় বুক বেঁধেছে এবার দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হবে তারা। এছাড়াও তাদের আশার বেলুনে হাওয়া দিচ্ছে আরও একটি বিষয়।

সেটি হলো ১৯৮৩ সালে ভারত এবং ১৯৮৭ সালে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হওয়ার পরই শিরোপা জিতেছিল পাকিস্তান। এবারের পরিস্থিতিও ঠিক তাই। ২০১১ সালের চ্যাম্পিয়ন ছিল ভারত, ২০১৫ সালে শিরোপা ঘরে তুলেছিল অস্ট্রেলিয়া। সে ধারাবাহিকতায় এবার জিতলেও জিততে পারে পাকিস্তান- এমনটাই ধারণা ভক্ত সমর্থকদের।

তবে সে বিশ্বকাপের স্মৃতি হুবহু মেলাতে গেলে অবশ্য সামনের দুই ম্যাচে খারাপ কিছুই অপেক্ষা করছে পাকিস্তানের সামনে। কারণ ১৯৯২ সালের বিশ্বকাপে নিজেদের চতুর্থ ও পঞ্চম ম্যাচে যথাক্রমে ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়েছিল তারা। এবারের বিশ্বকাপে তাদের চতুর্থ ও পঞ্চম ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও ভারত। দেখা যাক এ দুই ম্যাচে কী করে সরফরাজ আহমেদের দল।

এসএএস

আরও পড়ুন