ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এক ‘ফাইফারে’ দুই বিশ্বরেকর্ড স্টার্কের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:১৩ এএম, ০৭ জুন ২০১৯

এবারের বিশ্বকাপের প্রথম এবং টুর্নামেন্টের ইতিহাসের মাত্র ষষ্ঠ বোলার হিসেবে দুইবার পাঁচ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন স্টার্ক। বিশ্বকাপে দুইবারের বেশি ফাইফার নিতে পারেননি কেউই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ (বৃহস্পতিবার) মাত্র ৪৬ রান খরচায় ৫ উইকেট নিয়ে এ বিশ্বরেকর্ডে নিজের নাম লিখিয়েছেন মিচেল স্টার্ক। যেখানে তার আগে আসতে পেরেছেন মাত্র ৫ জন খেলোয়াড়।

২০১৫ সালে নিজেদের ঘরের মাঠে হওয়া বিশ্বকাপের শেষ ম্যাচ তথা ফাইনাল ম্যাচে মাত্র ২৮ রানে ৬ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এ গতিতারকা। সে বিশ্বকাপে ২২ উইকেট নিয়ে জিতেছিলেন টুর্নামেন্টসেরা খেলোয়াড়ের পুরষ্কার। এবারের বিশ্বকাপেও মাত্র দ্বিতীয় ম্যাচেই নিয়ে নিলেন টুর্নামেন্টের প্রথম ফাইফার।

যা কিনা সাক্ষাৎ বিশ্বরেকর্ড! ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদার আসরে সবচেয়ে কম মাত্র দুই ম্যাচ খেলেই ২ বার ফাইফার নিয়েছিলেন স্টার্কের স্বদেশী গ্যারি গিলমোর। ওয়েস্ট ইন্ডিজের ভেসভার্ট ড্রেকস ২ বার ফাইফার নিয়েছিলেন ২০০৩ বিশ্বকাপের ৬ ম্যাচেই।

starc

মিচেল স্টার্কের ডুয়েল ফাইফারে যেতে লাগলো ১০ ম্যাচ। গিলমোর ও ড্রেকস ছাড়া তার চেয়ে কম ম্যাচে ফাইফার নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন শুধু শ্রীলঙ্কান পেসার আসান্থা ডি মেল। বিশ্বকাপে ডাবল ফাইফার নেয়া অন্য দুই বোলার হলেন শহিদ আফ্রিদি (২৭ ম্যাচ) এবং গ্লেন ম্যাকগ্রাহ (৩৯ ম্যাচ)।

এছাড়া ওয়েস্ট ইন্ডিজকে হারানোর ম্যাচে আরও একটি বিশ্বরেকর্ড গড়েছেন স্টার্ক। ২০১০ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হওয়া স্টার্কের ৭৭ ম্যাচ শেষে উইকেট সংখ্যা এখন ১৫১। তার চেয়ে কম ম্যাচে আর কেউই ওয়ানডে ক্রিকেটে ১৫০ উইকেট শিকার করতে পারেননি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১৫০ উইকেট শিকারি হওয়ার পথে স্টার্ক ভেঙেছেন পাকিস্তানের কিংবদন্তি স্পিনার সাকলাইন মুশতাকের রেকর্ড। যিনি ১৫০ উইকেট নিয়েছিলেন ৭৮ ম্যাচে। মাত্র ১ ম্যাচের জন্য রেকর্ডটি নিজের করে ফেলেছেন স্টার্ক।

এসএএস

আরও পড়ুন