ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিধ্বংসী ব্যাটিংয়ে বিশ্বকাপের রেকর্ড ভাঙলেন কল্টার নাইল

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ০৬ জুন ২০১৯

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে আজ (বৃহস্পতিবার) নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছে অস্ট্রেলিয়া। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ক্যারিবিয়ান বোলারদের তোপে খেই হারান অজি ব্যাটসম্যানরা। মাত্র ৩৮ রানের মধ্যেই ৪ ব্যাটসম্যান ফেরেন সাজঘরে।

শুরুর এই বিপর্যয়ের পরে দলের হাল ধরেন স্টিভেন স্মিথ ও মার্কাস স্টয়নিস। দুজনে মিলে গড়েন ৪১ রানের জুটি। কিন্তু জেসন হোল্ডারের বলে স্টয়নিস আউট হলে ছন্দপতন ঘটে এই জুটির। তারপর অ্যালেক্স কারের সঙ্গে ৬৮ রানের জুটি গড়েন স্মিথ। এই জুটি ভয়ংকর হওয়ার আগেই কারেকে উইকেটকিপার শাই হোপের ক্যাচে পরিণত করেন আন্দ্রে রাসেল।

১৪৭ রানে ৬ উইকেট হারানোর পর দুইশ পেরনোটা অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়ার জন্য। কিন্তু স্টিভ স্মিথকে যোগ্য সঙ্গ দিয়ে অসম্ভবকে সম্ভব করেন নাথান কল্টার নাইল। স্মিথ ধীর গতিতে নিজের অর্ধশতক তুলে নিলেও ঝড়ের বেগে রান করতে থাকেন আট নম্বরে নামা এই ব্যাটসম্যান।

দুজনের ১০২ রানের জুটিতে স্মিথের অবদান ৩০ হলেও কল্টার নাইল করেছেন ৪৭ বলে ৬৫ রান। দলীয় ২৪৯ রান ও ব্যক্তিগত ৭৩ রানে স্মিথ আউট হওয়ার পরে আরও ভয়ঙ্কর হয়ে উঠেন কল্টার নাইল। শেষ পর্যন্ত ৬০ বলে ৮ চার ও ৪ ছয়ে ৯২ রানে দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি।

তবে আউট হওয়ার আগে ঠিকই বড় এক রেকর্ড করে গিয়েছেন কল্টার নাইল। আট নম্বরে নেমে বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটার মালিক এখন তিনি। ভেঙেছেন ২০০৩ বিশ্বকাপে গড়া জিম্বাবুয়ের ক্রিকেটার হিথ স্ট্রিকের রেকর্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ৮৪ বলে ২ ছয় ও ৬ চারে অপরাজিত ৭২ রান করেছিলেন স্ট্রিক।

সব মিলিয়ে ওয়ানডেতে আট নম্বরের রেকর্ডে দ্বিতীয় অবস্থানে আছেন কল্টার নাইল। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৬ সালে অপরাজিত ৯৫ রান করে এই তালিকায় প্রথম স্থানটি দখলে রেখেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার ক্রিস ওকস।

এছাড়া সপ্তম উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে ১০২ রানের জুটিতেও আরেকটি রেকর্ডে নাম জড়িয়েছেন কল্টার নাইল। বিশ্বকাপের ইতিহাসে এই উইকেটে যে কোনো দলের এটিই সবচেয়ে বড় জুটি।

এএইচএস/এমএমআর/পিআর

আরও পড়ুন