ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ছেঁটে ফেলা হয়েছে উইকেটের ঘাস, একাদশ থাকছে অপরিবর্তিত!

আরিফুর রহমান বাবু | দ্য ওভাল, লন্ডন থেকে | প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ০৫ জুন ২০১৯

আগের দিন দুপুর ১টা বাজতেই বদলে গিয়েছিল আবহাওয়া। ঘন কালো মেঘে ঢাকা পড়েছিল সূর্য। লন্ডন সময় সন্ধা সাতটা পর্যন্ত সূর্যের দেখাই মেলেনি।

মেঘে ঢাকা আকাশ, কনকনে বাতাস আর ইলশেগুড়ি বৃষ্টিতে বাংলাদেশ দল ওভালের সেন্টার উইকেটে নেট অনুশীলনই করতে পারেনি। পিচ কভারে ঢাকা ছিল। বাকি জায়গায় ফুটবল খেলে, হালকা নক করেই হোটেলে ফিরে যেতে হয়েছে তাদেরকে।

খুব স্বাভাবিকভাবেই একটা প্রশ্ন উকিঁ দিচ্ছে সবার মনে- আজ আকাশের অবস্থা কি? কালকের মতই কি গোমড়া মুখ করে বসে আছে? আজও কি সূর্য মেঘে ঢাকা?

নাহ! ঠিক কালকের মত নয়। আবার একদম রোদ ঝলমলে দিনও বলা যাবে না। লন্ডনে সচরাচর যা হয়, এ শহরে সাধারণত আবহাওয়ার যা চরিত্র ঠিক তাই আছে। মানে এই ঝলমলে রোদ্দুর আর পরক্ষণে আবার সাদা সাদা মেঘ। তাতে কালোর মাত্রা কম, এই যা! আর ইলশেগুড়ি বৃষ্টিও নেই।

তবে মোটকথা হলো, দক্ষিণ আফ্রিকার সাথে খেলার দিন যেমন মোটামুটি ঝরঝরে ছিল, আজ ততটা নেই। স্থানীয় সময় বেলা সোয়া ১২টায় ওভালের মাথার ওপরে সূর্য আর মেঘের লুকোচুরি খেলা চলছিল।

London

এর মধ্যেই মাঠের এক কোনে তামিম, সৌম্য, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহরা নিজেদের ঝালিয়ে নিচ্ছিলেন। এদিকে আজকের আবহাওয়া রিপোর্টেও বলা আছে, আকাশ বেশিরভাগ সময় মেঘাচ্ছন্ন থাকবে। ভারী বর্ষণের কথা বলা নেই। তবে বৃষ্টির সম্ভাবনার কথা বলা আছে।

এমনিতে তাপমাত্রাও খুব বেশি নয়। সর্বোচ্চ ১৯ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ আফ্রিকার সাথে অসাধারণ টিম পারফরমেন্সে জেতার মাত্র ৭২ ঘন্টার মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ওভালে, তবে ভিন্ন উইকেটে খেলা।

আবহাওয়া আগের ম্যাচের মত অত শুকনো নয়। খানিক ভেজা। সাথে নিউজিল্যান্ডের ধারালো ফাস্ট বোলিং লাইনআপ। যার মধ্যমনি ট্রেন্ট বোল্ট।

ওদিকে উইকেটে খানিক ঘাসের অস্তিত্বের কথা শোনা যাচ্ছিল। আগের দিন যেহেতু পিচ কভারে ঢাকা ছিল, তাই বোঝা যায়নি খেলার আগের দিন ঠিক কেমন ঘাস ছিল উইকেট? তবে আজ মানে, কিছুক্ষণ আগে উইকেট দেখে মনে হচ্ছে ঘাস আছে সামান্যই।

প্রেস বক্স থেকে দেখে ধুসর রংয়ের পিচই মনে হচ্ছে একে। মনে হচ্ছে, আজ সকালে ঘাস অনেকটাই ছেঁটে ফেলা হয়েছে। যে পিচে খেলা হবে তাতে আর যাই হোক কচি সবুজ ঘাসের অস্তিত্ব নেই তেমন।

তারপরও বাতাস আছে। সূর্যও স্থায়ী নয়। আর আগেরদিন বৃষ্টিও হয়েছে। পিচ ঢাকা ছিল। কিছু ‘আদ্রতা’ নিশ্চয়ই আছে। তাই টস জিতে দু’দলের কেউই হয়ত আগে ব্যাট করতে চাইবে না।

বাংলাদেশের ভক্ত ও সমর্থকরা সব সময়ই একাদশের খবর জানতে উদগ্রিব থাকেন। যেহেতু কাল নেটে ব্যাটিং হয়নি, তাই বোঝা কঠিন ছিল একাদশে পরিবর্তন আসবে কি না? এমনিতে একটি রদ-বদলের কথা শোনা যাচ্ছিল। সেটা কি সাইফউদ্দীনের জায়গায় রুবেল কি না? তাও নিশ্চিত নয়।

তবে শেষ খবর, একাদশে পরিবর্তনের সম্ভাবনা খুব কম। হয়ত উইনিং কম্বিনেশন না ভাঙ্গার সম্ভাবনাই বেশি।

এআরবি/আইএইচএস

আরও পড়ুন