ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উইনিং একাদশই থাকুক নিউজিল্যান্ডের বিরুদ্ধে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:১৭ পিএম, ০৫ জুন ২০১৯

যে একাদশ নিয়ে বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে বাংলাদেশ ওই উইনিং একাদশটাকেই আমি প্রত্যাশা করছি দ্বিতীয় ম্যাচে। আর কয়েক ঘণ্টা পর বাংলাদেশ খেলবে নিজেদের দ্বিতীয় ম্যাচ নিউজিল্যান্ডের বিরুদ্ধে। এ ম্যাচটিও বাংলাদেশ খেলছে দ্য ওভালে। যে ভেন্যুতে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ।

বিশ্বকাপের প্রথম ম্যাচের দিকে যদি তাকাই তাহলে প্রথমে যেটা বলবো তাহলে টিম ম্যানেজমেন্ট অলরাউন্ডারদের ওপর জোর দিয়েছিলেন। যে একাদশটা প্রথম ম্যাচে খেলেছেন সেখানে অলরাউন্ডারের প্রাধান্য ছিলো। বিশেষ করে ব্যাটিংয়ের কথা চিন্তা করেই এমন একাদশ। আমরা যদি মাশরাফিকে ব্যাটসম্যান ধরি তাহলে কিন্তু মুস্তাফিজ ছাড়া সবাই ছিলেন ব্যাটসম্যান। আর ব্যাটিংয়ে ভালো করার কারণেই কিন্তু ম্যাচটিতে আমরা জিতেছি।

ব্যাটসম্যানদের মধ্যে যে একটা আত্মবিশ্বাস আছে, তা বোঝা গেছে প্রথম ম্যাচেই। আমি উদাহরণ দিয়েই বলছি- ওপেনিংয়ে সৌম্য দারুণ ব্যাট করেছেন। সৌম্য একটু হাত খুলে খেলায় তামিম খেলেছেন রয়েসয়ে। আসলে এটাই হওয়া উচিত। টপ অর্ডাররা দারুণ ভিত্তি তৈরি করে দিয়েছেলেন বলেই কিন্তু পরে সবাই সহজে ব্যাট করতে পেরেছেন।

এরপর বোলিংয়েও ছিলো তেমন সমন্বয়। সাবিক, মিরাজ ভালো বল করেছেন। ওরা ভালো করবেন সেটা প্রত্যাশিতই ছিল; কিন্তু আমি যদি সাইফউদ্দিনের কথা বলি তাহলে বলবো সে প্রত্যাশার চেয়ে বেশি ভালো বল করেছেন। সত্যি কথা বলতে কী সাইফউদ্দিনের কাছে এতটা ভালো বোলিং কেউ আশা করেননি।

সাকিবের কথা আর কী বলবো! সে তো ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে দুর্দান্ত করেছেন। সাকিব আসলে সাকিবই। নিজেকে আবার প্রমাণ করেছেন তিনি। আসলে ওভালের উইকেটে ব্যাটসম্যানদেরই কিছু করার সুযোগ ছিল। সেটাই বাংলাদেশের ব্যাটসম্যানরা করেছেন। আমাদের প্রথম ম্যাচের একাদশটা কার্যকর হয়েছে। যে কারণে এই একাদশটাই থাকা উচিত নিউজিল্যান্ডের বিরুদ্ধে। অন্তত আমার ব্যক্তিগত মত সেটাই।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচটা এখন অতীত। এখন আজকের ম্যাচ নিয়ে ভাবতে হবে। দক্ষিণ আফ্রিকার বোলিংয়ের বিরুদ্ধে বাংলাদেশের ব্যাটসম্যানরা এত ভালো করেছেন সেখানে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তো আরা ভালো আশা করাই যায়। কিন্তু ক্রিকেটেতো সব কিছু বলে-কয়ে হয় না।

আমাদের ক্রিকেটারদের আত্মবিশ্বাস আছে। ক্রিকেটের জন্য সেটা খুব প্রয়োজন। আত্মবিশ্বাস ও প্রথম ম্যাচের মতো ভালো ব্যাটিং অব্যাহত থাকলে আমরা দ্বিতীয় নিউজিল্যান্ডকে হারাতে পারবো। তবে আবারও বলি, বেশি স্কোর করতে হবে। ইংল্যান্ডে যেহেতু ভালো স্কোর হচ্ছে, সেই স্কোরই নির্ধারণ করে দেবে দলের ভাগ্য।

সাথিরা জাকির জেসি/আইএইচএস/এমএস

আরও পড়ুন