ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভিভের ফোনকলে ৬ বছর বেড়ে যায় শচিনের ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০৪ জুন ২০১৯

ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় ভারতের সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার। খেলোয়াড়ি জীবনে অসংখ্য রেকর্ড গড়েন এই কিংবদন্তি ক্রিকেটার। তেমনি হতাশার দিনও কাটিয়েছেন তিনি।

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে বাংলাদেশ ও শ্রীলংকার বিপক্ষে হারায় অঘটন ঘটায় ভারত। সেই বিশ্বকাপে নিজের পারফরমেন্স নিয়ে সন্তুষ্ট ছিলেন না টেন্ডুলকার। এতোটাই হতাশ ছিলেন যে তখন অবসরের সিদ্ধান্ত নিয়েই নিয়েছিলেন এই কিংবদন্তী। তবে এক ফোন কলেই মত পাল্টে ফেলেন তিনি।

সেই ফোন কলটি ছিল তার আইডল ও ক্যারিবিয়ান কিংবদন্তী ক্রিকেটার স্যার ভিভিয়ান রিচার্ডসের। একটানা ৪৫ মিনিট ভিভ রিচার্ডসের সঙ্গে কথা বলেন টেন্ডুলকার। সেদিন তার সঙ্গে কি কথা হয়েছিল তা বললেন এই সাবেক ভারতীয় ক্রিকেটার।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে টেন্ডুলকার বলেন, ‘২০০৭ বিশ্বকাপ থেকে দেশে ফেরার ফর আমি আমার ফার্মহাউজে চলে যাই। সেখানেই আমি স্যার ভিভ থেকে ফোন কল পাই। তিনি বলেছিলেন, আমি জানি তোমার মধ্যে এখনো কিছু বাকি আছে ক্রিকেটকে দেয়ার জন্য। পুরো ৪৫ মিনিট ধরে কথা বলেছিলাম আমরা। কথাগুলো অনেক হৃদয়স্পর্শী ছিল। কারণ যখন আপনার ব্যাটিং হিরো আপনাকে কল দেয় সেটা অনেক কিছু। সেই মুহূর্তেই আমি আমার সিদ্ধান্ত থেকে সরে আসি এবং সেই মুহূর্ত থেকেই আমি আরো ভালো পারফরমেন্স করতে থাকি।’

২০০৭ বিশ্বকাপের পর ওয়ানডেতে ৭৯ ম্যাচে ৪৮.৩৬ গড়ে ৩৫৭৯ রান করেছেন টেন্ডুলাকার। এছাড়াও টানা ৬ বিশ্বকাপ খেলার পর ২০১১সালের আসরে ভারতের হয়ে শিরোপা জয়ের গৌরব অর্জন করেন এই কিংবদন্তী ক্রিকেটার। পরে ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান তিনি।

এএইচএস/এসএএস/জেআইএম

আরও পড়ুন