ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অলরাউন্ডার সাকিব বনাম অভিজ্ঞ আমলার লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:১৭ এএম, ০২ জুন ২০১৯

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ (রোববার) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে বিশ্বকাপের মোট ৩ দেখায় আফ্রিকান দলটির ২ জয় থাকলেও, ২০০৭ বিশ্বকাপে প্রোটিয়াদের হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। ব্যবধান সমান করতে আজ তাই বদ্ধপরিকর টাইগাররা।

আর মিশন সফল করতে বাংলাদেশের তুরুপের তাস হতে পারেন বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাটের পাশাপাশি বল হাতে তার করা ১০ ওভার, পাল্টে দিতে পারে পুরো ম্যাচের চিত্রনাট্য। এদিকে দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্ট চেয়ে থাকবে তাদের রান -মেশিন ওপেনার হাশিম আমলার দিকে। কেননা তার ভালো একটু শুরুই ম্যাচ থেকে ছিটকে দিতে পারে বাংলাদেশ দলকে।

shakib-1.jpg

চলুন এবার এক নজরে দুই দলের এই দুই তারকা ক্রিকেটারের ওপর একটু বাড়তি নজর দেয়া যাক:

সাকিব আল হাসান : বিশ্বকাপ শুরুর আগেই খুশির সংবাদ পান সাকিব। আগফগানিস্তানের অলরাউন্ডার রশিদ খানকে হটিয়ে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ফিরে পান তিনি। এদিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে অতীতে বহুবার দেশের জন্য গুরুত্বপূর্ণ মুহূর্তে জ্বলে উঠতে দেখা গেছে। টপ অর্ডারে ঝড়ো ব্যাটিং ছাড়াও তার বাঁহাতি স্পিন দলকে দেয় বাড়তি সুবিধা।

বলে খুব বেশি টার্ন না হলেও, দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে ডানহাতি ব্যাটসম্যানদের আধিক্য থাকায় সাকিবের স্পিন আজ বেশ কাজে আসতে পারে টাইগারদের জন্য। বিশ্বকাপে ২১ ম্যাচ খেলে বল হাতে ২৩ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে ৫৪০ রান করেছেন সাকিব।

shakib-1.jpg

হাশিম আমলা : জোফরা আর্চারের ছোড়া বাউন্সারে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়লেও বিশ্বকাপের উদ্বোধনী ইংল্যান্ডের বিপক্ষে ফের মাঠে নামেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা। ইনিংসের ৩২তম তার মাঠে নামা দুশ্চিন্তা দূরে করে টিম ম্যানেজমেন্টের। যদিও সেদিন ১৩ রানের বেশি আসেন আমকার ব্যাট থেকে। তবে ডানহাতি এই ব্যাটসম্যান বিশ্বকাপের আগে অনুষ্ঠিত দুটি প্রস্তুতি ম্যাচেই হাঁকিয়েছেন অর্ধ-শতক। তাই বাংলাদেশের বিপক্ষে বিশেষ নজর রাখতেই হচ্ছে প্রোটিয়াদের ব্যাটিং স্তম্ভের ওপর।

এদিকে বিশ্বকাপে আমলার দারুণ ব্যাটিং কথা বলছে তার পক্ষ নিয়ে। ১৬টি ম্যাচ খেলে ৪০.৭৫ গড়ে বিশ্বকাপের মঞ্চে আমলার রানসংখ্যা ৬৫২। সেঞ্চুরি ২টি এবং হাফ-সেঞ্চুরি ৩টি।

এসএস/এমএস

আরও পড়ুন