ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

যে পরিকল্পনায় সফল তামিম-সৌম্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৮ মে ২০১৯

একটা সময় মনে হচ্ছিল, খুব সহজেই ৩০০ পেরিয়ে যাবে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে বাংলাদেশের বোলাররা ক্যারিবীয়দের আটকে দেয় ২৬১ রানেই। পরের দায়িত্বটা সেরেছেন ব্যাটসম্যানরা।

বিশেষ করে তামিম ইকবাল আর সৌম্য সরকারের ১৪৪ রানের উদ্বোধনী সহজ জয়ের ভিত গড়ে দেয়। তামিমের সঙ্গে এর আগেও বড় জুটির রেকর্ড আছে সৌম্যর। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তারা কি লক্ষ্য ঠিক করে মাঠে নেমেছিলেন? মাঠের মধ্যেই বা কেমন কথোপকথন হয়েছে? ম্যাচশেষে সৌম্য সরকার নিজেই সেটা পরিষ্কার করলেন।

সৌম্য স্বীকার করলেন, তারাও ভেবেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ৩০০ পেরিয়ে যাবে। তবে সেটা না হওয়ায় প্রথম ১০ ওভার দেখেশুনে খেলার পরিকল্পনা করেন দুই ওপেনার।

সৌম্যর ভাষায়, ‘যখন তারা ব্যাটিং করছিল, মনে হচ্ছিল ৩০০ করে ফেলবে এবং আমাদের সেটাই তাড়া করতে হবে। তবে পরে হিসেব বদলে যায়, আমরা তাদের ২৬০ রানে (প্রকৃতপক্ষে ২৬১) আটকে দেই। তারপর আমাদের পরিকল্পনা ছিল প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে যতটা সম্ভব রান করা। উইকেট শট খেলার জন্য খুব সহজ ছিল না। আমাদের পরিকল্পনা ছিল, যদি জুটি গড়তে পারি তবে ম্যাচটা আমাদের ফেভারে চলে আসবে।’

সেই জুটিটা বেশ ভালোভাবেই গড়তে পেরেছেন তামিম-সৌম্য। উইকেটে থাকার সময় সিনিয়র ব্যাটসম্যান তামিমের সঙ্গে কি কথা হয়েছিল সৌম্যর? বাঁহাতি এই ওপেনার জানালেন, ‘তিনি (তামিম) আমাকে বলেছিলেন, যাতে স্বাভাবিক ক্রিকেটটাই খেলি। যদি সেটা খেলতে পারি তবে ম্যাচ আমাদের দিকে চলে আসবে। আমি বলেছিলাম, সব ঠিক আছে, আর যদি একটি ওভার পছন্দমতো পাই তবে রান পুষিয়ে নিতে পারব। আমরা একে অপরকে বলছিলাম, জোর করে কিছু না করতে।’

এমএমআর/জেআইএম

আরও পড়ুন