ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চলে গেলেন সাবেক ক্যারিবীয় তারকা সেমুর নার্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:০৪ পিএম, ০৭ মে ২০১৯

দীর্ঘদিন ধরে অসুখে ভুগতে থাকা সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার সেমুর নার্স গতকাল (সোমবার) ৮৫ বছর বয়সে বার্বাডোজে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। ক্যারিবীয়দের হয়ে ১৯৬০ থেকে ১৯৬১ সাল পর্যন্ত ২৯টি টেস্ট ম্যাচ খেলেছেন নার্স।

টেস্ট ক্যারিয়ারে খুব বেশি সাফল্য না পেলেও একটি রেকর্ড পঞ্চাশ বছর ধরে নিজের কাছেই রেখে দিয়েছেন নার্স। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের শেষ টেস্টে ক্যারিয়ার সর্বোচ্চ ২৫৮ রান করেছিলেন নার্স। যা কিনা এখনো পর্যন্ত যেকোনো ক্রিকেটারের শেষ টেস্ট ইনিংসে সর্বোচ্চ রান।

নার্সের মৃত্যুর খবর জানিয়ে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ডেসমন্ড হেইনস সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেন, ‘আমার কোচ, আমার মেন্টর। আমরা যারা হোল্ডারস হিলস অঞ্চল থেকে এসেছি, তারা সবাই তাকে ভালোবালি। আমরা প্রায়ই তার মতো হাঁটা, কথা বলা এবং ব্যাটিং করার চেষ্টা করতাম। আমার জন্য যা কিছু করেছেন সেজন্য আপনার প্রতি অনেক কৃতজ্ঞতা। আপনার বিদেহী আত্মার শান্তি কামনা করি।’

তার মৃত্যুতে আজ (মঙ্গলবার) আয়ারল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশের মধ্যকার ত্রিদেশীয় সিরিজের ম্যাচ শুরুর আগে ১ মিনিট নীরবতা পালন করেছে দুই দল এবং মাঠে উপস্থিত দর্শকরা।

বার্বাডোজ থেকে উঠে আসা ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান সেমুর নার্সের অভিষেক হয় ১৯৬০ সালে, ইংল্যান্ডের বিপক্ষে। প্রথম ম্যাচেই ৭০ এবং ১১ রানের ইনিংস খেললেও সে বছর অস্ট্রেলিয়ায় গিয়ে এবং ১৯৬৩ সালে ইংল্যান্ডে গিয়ে ইনজুরিতে পড়ায় ক্যারিয়ার বাধাপ্রাপ্ত হয় তার।

ফলে জাতীয় দলে নিজেকে পাকাপোক্ত করতে তুলতে ১৯৬৬ সালের ইংল্যান্ড সফর পর্যন্ত অপেক্ষা করতে হয় তাকে। সে সফরের ৫ টেস্টে ৪ ফিফটি এবং ১ সেঞ্চুরিতে ৫০১ রান করেন নার্স। এ পারফরম্যান্সের সুবাদে ১৯৬৭ সালের উইসডেন ক্রিকেটার অব দ্য ইয়ার পুরষ্কার জেতেন তিনি।

১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে নিজের শেষ টেস্ট ইনিংসে ২৫৮ রান করেন নার্স। যা কিনা এখনো পর্যন্ত যেকোনো ক্রিকেটারের শেষ টেস্ট ইনিংসে সর্বোচ্চ রান। তবে ১৯৩০ সালে ক্যারিয়ারের শেষ ম্যাচে ৩২৫ রান করেছিলেন ইংলিশ ক্রিকেটার অ্যান্ডি স্যান্ডহাম। যা কিনা শেষ টেস্টে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান।

সবমিলিয়ে ২৯ টেস্টের ক্যারিয়ারে ৪৭.৬০ গড়ে ৬ সেঞ্চুরি ও ১০ ফিফটির সাহায্যে ২৫২৩ রান করেছেন নার্স। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪১ ম্যাচ খেলে ২৬ সেঞ্চুরিতে ৯৪৮৯ রান রয়েছে তার নামের পাশে। ক্লোজ ইন ফিল্ডার হিসেবে খ্যাতি থাকা নার্স তার ক্যারিয়ারে ধরেছেন সবমিলিয়ে ১৩৭টি ক্যাচ।

অবসরের পর নিজ অঞ্চল বার্বাডোজের নির্বাচক এবং ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন নার্স। এছাড়া লম্বা সময় ধরে বার্বাডোজ ন্যাশনাল স্পোর্টস কাউন্সিলের কোচের দায়িত্বেও ছিলেন তিনি।

এসএএস/জেআইএম

আরও পড়ুন