ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ধোনি-গম্ভীরের পর কোহলির শতক

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০২ এপ্রিল ২০১৯

আইপিএলে ব্যাট হাতে ৪টি শতক রয়েছে ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির। তবু আজ রাজস্থান রয়্যালসের হয়ে খেলতে নেমে পেলেন ভিন্ন এক সেঞ্চুরির দেখা। যে সেঞ্চুরি তার আগে করতে পেরেছেন কেবল মহেন্দ্র সিং ধোনি এবং গৌতম গম্ভীর।

সেঞ্চুরিটি হলো আইপিএলে দলকে নেতৃত্ব দেয়ার সেঞ্চুরি। রাজস্থানের বিপক্ষে আজকের ম্যাচটি অধিনায়ক হিসেবে কোহলির ঠিক ১০০তম ম্যাচ। তার আগেই আইপিএলে একশর অধিক ম্যাচে নেতৃত্ব দেয়ার নজির দেখিয়েছেন ধোনি এবং গম্ভীর।

আইপিএলের প্রথম আসর থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে খেলছেন কোহলি। তবে অধিনায়কত্ব শুরু করেছেন ২০১১ সালে টুর্নামেন্টের চতুর্থ আসর থেকে। সেই থেকে চলতি আসরে অর্থাৎ নবম আসরে এসে দলকে ১০০ ম্যাচে নেতৃত্ব দেয়ার কৃতিত্ব দেখালেন কোহলি।

তবে অধিনায়ক হিসেবে সাফল্যের চেয়ে ব্যর্থতার পাল্লাটাই ভারী কোহলির। এখনো পর্যন্ত দলকে জেতাতে পারেননি কোনো শিরোপা। এছাড়াও আজকের ম্যাচের আগে ৯৯ ম্যাচে অধিনায়কত্ব করে ৫০টিতেই হেরেছেন কোহলি। টাই হয়েছে ২টি ম্যাচ, পরিত্যক্ত হয়েছে ৩টি। বাকি ৪৪ ম্যাচে জয়ী দলে ছিলেন কোহলি।

তবে কোহলি অধিনায়ক হিসেবে সফল না হলেও, তার আগে অধিনায়কত্বের সেঞ্চুরি করা ধোনি-গম্ভীরের জয়ের হারটাই বেশি। এখনো পর্যন্ত ১৬২ ম্যাচে অধিনায়কত্ব করে ৯৭ ম্যাচেই জিতেছেন ধোনি। গত আসরে আইপিএল থেকে অবসর নেয়া গম্ভীর ১২৯ ম্যাচের মধ্যে জিতেছেন ৭১টিতে।

আইপিএলে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকা

১. মহেন্দ্র সিং ধোনি: ম্যাচ- ১৬২, জয়- ৯৭, হার- ৬৪, টাই- ০ , পরিত্যক্ত- ১
২. গৌতম গম্ভীর: ম্যাচ- ১২৯, জয়- ৭১, হার- ৫৭, টাই- ১, পরিত্যক্ত- ০
৩. বিরাট কোহলি: ম্যাচ- ৯৯, জয়- ৫০, হার- ৪৪, টাই- ২, পরিত্যক্ত- ৩
৪. রোহিত শর্মা: ম্যাচ- ৯২, জয়- ৫২, হার- ৩৯, টাই- ১, পরিত্যক্ত- ০
৫. অ্যাডাম গিলক্রিস্ট: ম্যাচ- ৭৪, জয়- ৩৫, হার- ৩৯, টাই- ০, পরিত্যক্ত- ০

এসএএস/জেআইএম

আরও পড়ুন